সুপ্রিম কোর্টে ধাক্কা, শুভেন্দুর বিরুদ্ধে FIR দায়ের করার দাবিতে এবার হাইকোর্টে রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কিছুদিন ধরে শাসক বিরোধী দ্বন্দে রীতিমতো তোলপাড় বঙ্গ রাজনীতি। তবে শাসক বিরোধী বললে হয়তো খানিক ভূল হবে, বলতে হয় শুভেন্দু-শাসক দ্বন্দে উত্তাল বাংলা। এহেন পরিস্থিতিতে আসানসোল (Asansol) ঘটনায় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বিরুদ্ধে এফআইআর দায়ের করতে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। তবে শীর্ষ আদালত তরফে এ বিষয়ে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিল রাজ্যকে।

প্রসঙ্গত, গতকাল অর্থাৎ ১৪ ডিসেম্বর ছিল শুভেন্দুর ডিসেম্বর ডেডলাইনের দ্বিতীয় দিন। এই দিনে রাজ্য সরকারের দেউলিয়া হওয়ার কোনো খবর না পাওয়া গেলেও আসানসোলে শুভেন্দু বক্তৃতা সভার শেষে কম্বল বিতরণের অনুষ্ঠানে পদপৃষ্ট হয়ে মৃত্যু হয় তিনজনের। এই নিয়ে শোরগোল পরে যায় বঙ্গে। শুভেন্দু অধিকারী সেই সময় ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও, ঘটনার দায়ভার বিরোধী দলনেতার ঘাড়েই চাপাতে চাইছে রাজ্য। এই নিয়ে রাজ্যের বিরোধী দলনেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। কারণ হাই কোর্ট তরফে নির্দেশ, শুভেন্দুর বিরুদ্ধে কোনও এফআইআর করা যাবে না। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এদিন রাজ্য সরকারের হয়ে এই আর্জি জানান আইনজীবী অভিষেক মনু সিংভি।

   

suvendu

তবে শীর্ষ আদালতের তরফে রাজ্য সরকারকে হাইকোর্টে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দেন, শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে নতুন করে আর কোনও এফআইআর করা যাবে না। এফআইআর করতে গেলেও নিতে হবে আদালতের অনুমতি। একই সঙ্গে তার বিরুদ্ধে থাকা সব এফআইআরও প্রত্যাহার করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। শুভেন্দুকে রক্ষাকবচও দেওয়া হয় আগেই। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। তবে সুপ্রিম কোর্ট থেকে কার্যত খালি হাতেই ফিরতে হল রাজ্যকে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর