পূজারা ও গিলের শতরানে ভর করে বাংলাদেশের সামনে বিশাল টার্গেট রাখলো ভারত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আজ বাংলাদেশকে ১৫০ রানে অল-আউট করার পর ভারত প্রথম ইনিংসে ২৫৪ রানের লিড পায়। তবে তারপরও ভারতের বর্তমান অধিনায়ক লোকেশ রাহুল বাংলাদেশকে ফলোঅন করাননি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লাঞ্চের আগে ভারতের স্কোর ছিল বিনা উইকেট খুইয়ে ৩৬। তৃতীয় ইনিংসে নিজেদের ব্যাটিং প্র্যাকটিস সেরে নিয়ে বাংলাদেশের উপর চতুর্থ ইনিংসে পর্বত প্রমাণ রানের বোঝা চাপিয়ে দিতে চাইছে ভারতীয় দল।

সেই লক্ষ্যে অধিনায়ক লোকেশ রাহুল ব্যর্থ হলেও নজর কাড়লেন শুভমান গিল। চলতি বছরেই ভারতের হয়ে নিজের প্রথম আন্তর্জাতিক শতরানটি পেয়েছিলেন তিনি ওডিআই ফরম্যাটে। টেস্ট ফরম্যাটে বেশি ম্যাচ খেললেও এইমুহূর্তটা তৈরি করতে পারেননি। কিন্তু তার অপেক্ষার অবসান হলো চট্টগ্রামের মাটিতেই।

তৃতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করে নিজের প্রথম টেস্ট শতরানটি করে ফেললেন শুভমান গিল। চলতি বছরে একাধিকবার তিনি ওডিআই ফরম্যাটে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। টেস্ট ফরম্যাটে এর আগে খেললেও নিজেকে বড় কোন উচ্চতায় তুলে নিয়ে যেতে পারেননি ধারাবাহিক সুযোগের অভাবে। চট্টগ্রামেও প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে ১৫২ বলে ১০টি চার ও ৩টি ছক্কা মেরে ১১০ রান করে ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন পাঞ্জাব তনয়।

gill century

শুভমান গিল মেহেদী মিরাজ হাসানের বলে আউট হন। কিন্তু গিল আউট হলেও বাংলাদেশের ব্যাটাররা আপাতত পুজারাকে থামানোর উপায় পাচ্ছেন না। প্রথম ইনিংসের ৯০ রান করে আউট হয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেবে প্রায় ৪ বছরের ব্যবধানে নিজের ১৯ তম শতরানটি তুলে নেন সৌরাষ্ট্রের তারকা। ২০১৯-এর একদম শুরুতেই নিজের শেষ টেস্ট শতরানটি পেয়েছিলেন পুজারা। মাঝে অফফর্মের কারনে দল থেকে বাদও পড়তে হয়েছিল তাকে। কিন্তু কাউন্টি ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে ফের একবার ভারতীয় দলে প্রত্যাবর্তন করেন তিনি। আর আজ গিল আউট হওয়ার পর নিজের স্বভাব বিরুদ্ধ ঢঙে প্রায় ৮০-র কাছাকাছি স্ট্রাইক রেট সহ নিজের ১৯ তম শতরানটি তুলে ফেললেন তিনি। ১৩০ টি বল খেলে তাইজুল ইসলামের বল লং অনে ফ্লিক করে চার রান তুলে নিয়ে নিজের শতরান সম্পূর্ণ করেন তিনি।

pujara 102

পূজারা শতরাং সম্পূর্ণ করা মাত্র ভারত ইনিংস ডিক্লেয়ার করে ৫১২ রানের লিড সহ। পূজারা অপরাজিতা থাকেন ১০২ রানে। আজকের এই ইনিংসের পর চেতেশ্বর পূজারাকে নিয়ে আপাতত প্রশ্ন তুলবেন না কেউই। কিন্তু শোনা যাচ্ছে দ্বিতীয় টেস্টের জন্য ফিট হয়ে উঠেছেন ভারতের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। সে ক্ষেত্রে চট্টগ্রামের শতরান করেও ঢাকা টেস্টে বাদ পড়তে পারেন শুভমান গিল।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর