অভিন্ন রং বিধি চালু হচ্ছে অযোধ্যায়! গেরুয়া রংয়ে সাজবে মন্দির; ভিন্ন বাড়ি,বাণিজ্যিক কেন্দ্রের রং

বাংলাহান্ট ডেস্ক : দীর্ঘ আইনি লড়াইয়ের পর অযোধ্যায় শুরু হয়েছে রাম মন্দির নির্মাণ। এই মন্দিরের নির্মাণ সম্পূর্ণ হওয়ার পূর্বেই প্রশাসনের তরফ থেকে বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। জানা গেছে, অভিন্ন রং বিধি প্রয়োগ করা হবে অযোধ্যায়। গেরুয়া রঙে রাঙানো হবে শহরের সমস্ত মন্দির। এছাড়াও বাড়ি ও অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্যও নির্দিষ্ট করা হয়েছে রং। মন্দিরের রং স্থির করেছে অযোধ্যা উন্নয়ন পর্ষদ। অন্যান্য জায়গার রংয়ের পরিকাঠামো নিয়ে শুরু হয়েছে ভাবনাচিন্তা।

অযোধ্যা উন্নয়ন পর্ষদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, মানুষের বাসস্থান, বাণিজ্যিক কেন্দ্র, ধর্মীয় স্থান ও অন্যান্য ঐতিহাসিক জায়গার জন্য এক একটি রং বেছে নেওয়া হবে। অযোধ্যা শহর ও তার সংলগ্ন এলাকায় নির্দিষ্ট রঙের প্রলেপ দেওয়া হবে। গেরুয়া রঙে রাঙানো হবে রাম জন্মভূমি এলাকার সমস্ত মন্দির। মন্দিরের পাশাপাশি বাড়ি ও বাণিজ্যিক সংস্থা, এমনকি রাস্তার দুই ধারের ফুটপাতগুলিকেও নির্দিষ্ট রঙের প্রলেপ দেওয়া হবে।

   

অযোধ্যা উন্নয়ন পর্ষদের ভাইস চেয়ারম্যান বিশাল সিংহ জানিয়েছেন, “নির্দিষ্ট রং পরিকাঠামো দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে বসতি, বাণিজ্যিক স্থান, ধর্মীয় ও ঐতিহাসিক অঞ্চলগুলিকে। এখনও সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি কোথায় কি রং ব্যবহার করা হবে। তবে এই সিদ্ধান্ত পাকা হয়ে গিয়েছে যে রাম জন্মভূমির পথে যে সকল মন্দির পড়বে তাদের রঙ গেরুয়া হবে।”The city of Ayodhya will be decorated with 7.5 lakh earthen lamps in Diwali: yogi adityanath

পর্ষদের থেকে পাওয়া একটি খবর অনুযায়ী, একই রকম রং করা হবে সাদাতগঞ্জ থেকে ফৈজাবাদ শহরের সরযূর তীর পর্যন্ত সমস্ত বিল্ডিংয়ে। কিন্তু কি ধরনের রং ব্যবহার করা হয় তা এখনও চূড়ান্ত হয়নি। তবে, এই নতুন রং বিধির কারণে অযোধ্যা শহরের বৈচিত্র্যে কতটা বদল আসে সেটাই এখন দেখার বিষয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর