ভুল করে মেসেজ ডিলিট করে বিপদে পড়েছেন? চিন্তা নেই, আপনাকে বাঁচিয়ে দেবে হোয়াটসঅ্যাপ

বাংলাহান্ট ডেস্ক: ডিজিটাল ভারতের নাগরিকদের জীবনে হোয়াটসঅ্যাপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। বিশেষত লকডাউনের সময়ে এই অ্যাপ আরও বেশি সংখ্যক মানুষের জীবনে প্রবেশ করেছে। এখন অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্যেও ব্যবহার করা হয় হোয়াটসঅ্যাপ। যেমন অনেক মানুষ তাঁদের ছোট ব্যবসা এই অ্যাপের মাধ্যমে করে থাকেন। প্রায় প্রত্যেকটি বড় সংস্থা তাদের গ্রাহকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করে এই অ্যাপের মাধ্যমে।

সে জন্য হোয়াটসঅ্যাপের তরফেও প্রতিনিয়ত নিত্য নতুন ফিচার্স (WhatsApp new feature) আনার দিকে নজর দেওয়া হচ্ছে। যাতে ব্যবহারকারীদের আরও সুবিধা হয়। প্রথম দিকে হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ ডিলিট করা যেত না। ফলে ভুল করে কাউকে কিছু পাঠিয়ে ফেললে বিপদের সঙ্গে প্রেস্টিজেও আঘাত লাগার সম্ভাবনা থাকত। এখন হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ ডিলিট করা যায় অনায়াসেই।

WhatsApp new feature

তবে অনেক সময়েই তাড়াহুড়োর মাথায় কোনও মেসেজ সকলের জন্য ডিলিট করতে গিয়ে শুধু নিজের জন্য ডিলিট হয়ে যায়। সেক্ষেত্রে বিপদ হতে পারে। কিন্তু একবার ডিলিট করা মেসেজ আর ফেরত পাওয়া যেত না। এই ফিচারেই এ বার বদল এনেছে সংস্থা। এ বার কেউ যদি ভুলবশত কোনও মেসেজ  ‘ডিলিট ফর মি’ করে দেন, তাহলেও সমস্যা নেই। 

পাঁচ সেকেন্ডের মধ্যে সেই ভুল শুধরে নেওয়া যাবে। টুইট করে নতুন এই ফিচারের কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এ বার থেকে ব্যবহারকারীরা মেসেজ ডিলিট করার পর পাঁচ সেকেন্ড সময় পাবেন তার সেটিংস পাল্টে ফেলার জন্য। অর্থাৎ একটি ‘আনডু’ বিকল্প থাকছে। আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারীরা এই ফিচার পাবেন। গ্রুপ ও ব্যক্তিগত চ্যাট- দুই ক্ষেত্রেই এই নতুন ফিচার কাজ করবে। 

প্রসঙ্গত, ২০১৭ সালে এই মেসেজ ডিলিটের ফিচার আনে হোয়াটসঅ্যাপ। প্রথমে মেসেজ পাঠানোর ৭ মিনিটের মধ্যে তা ডিলিট করা যেত। চলতি বছরের অগস্টে সেই সময়সীমা বাড়িয়ে ৬০ ঘণ্টা করা হয়েছে। সূত্রের খবর, এরপর থেকে ব্যবহারকারীরা ‘ডিসাপিয়ারিং মেসেজ’ বা উবে যাওয়া মেসেজও সেভ করতে পারবেন। তাতে এই ধরনের মেসেজ আর আপনার ফোন থেকে উবে যাবে না। খুব তাড়াতাড়িই বিটা ব্যবহারকারীরা এই ফিচারটি পাবেন। 

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর