‘বেআইনি সুপারিশে কতজনের নিয়োগ?’ গ্রুপ ডি নিয়োগ মামলায় এসএসসি-কে প্রশ্ন ছুঁড়ে দিল আদালত

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কয়েক মাস ধরে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) ইস্যুতে জেরবার রাজ্য সরকার। বহুদিন ধরে একের পর এক পাহাড়প্রমান দুর্নীতির অভিযোগ জমা পড়েছে আদালতে। সেইমতো শক্ত হাতে সেসব মামলার শুনানি দিচ্ছে আদালত। এরই মাঝে এবার ফের একবার স্কুল সার্ভিস কমিশনের (SSC) বেআইনি নিয়োগ নিয়ে সক্রিয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)।

বঙ্গে দুর্নীতির মধ্যমনি প্রাইমারি টেট হলেও, রাজ্য সরকারের সকল নিয়োগের ক্ষেত্রেই একাধিকবার উঠেছে দুর্নীতির অভিযোগ। স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি-তে বেআইনিভাবে চাকরি পেয়েছেন বহু জন, বারংবার বিভিন্ন মহল থেকে উঠে এসেছে এই অভিযোগ। এবার সেই অভিযোগের ভিত্তিতে গ্রুপ ডি-র প্যানেলে থাকা বেআইনিভাবে চাকরি করছেন এমন প্রার্থীদের তালিকা প্রদানের জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু (Justice Biswajit Basu)। মঙ্গলবারই আদালত তরফে নির্দেশ দিয়ে বিচারপতি বসু বলেন সংশ্লিষ্ট জেলা ভিত্তিক ডিআইরা প্যানেলের তালিকা ধরে বেআইনি সুপারিশপত্র প্রাপকের নাম ও তাঁদের মধ্যে কারা চাকরি করছেন তা যত তাড়াতাড়ি সম্ভব খুঁজে বের করবে।

   

high court

পূর্বে বারংবার অভিযোগ ছিল, এসএসসি গ্রুপ ডি-তে নিয়োগের জন্য যে ১৬৯৮ জনের প্যানেল তৈরি হয়েছিল তার মধ্যে বেআইনিভাবে সুপারিশ পেয়েছেন বহুজন । এদের মধ্যে চাকরিও করছেন অনেকে। সেই অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের হয়। সেইমতো এদিন বিচারপতি বসুর এজলাসে গ্রুপ ডি-তে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত এক মামলার শুনানি ছিল। সেই শুনানিতেই বিচারপতি কমিশনের কাছে জানতে চান, গ্রুপ ডি-র প্যানেলে থাকা কতজন চাকরি করছেন। পাশাপাশি, সিবিআইয়ের থেকে এই ১৬৯৮ জনের তালিকা চেয়ে পাঠিয়েছে হাইকোর্ট।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর