ভয়াবহ যুদ্ধের মাঝেই আমেরিকায় ঝটিকা সফরে জেলেনস্কি! ইউক্রেনের পাশে থাকার আশ্বাস আমেরিকারও

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে কি দেশ ছেড়ে চলে গেলেন তিনি? প্রবল যুদ্ধের মাঝেই আচমকা আমেরিকার উদ্দেশে রওনা দিলেন ইউক্রেনের (Ukraine) রাষ্ট্রপতি ভলোদমির জেলেনস্কি। বুধবার টুইটারে এই সফরের কথা গোষণা করেছেন রাষ্ট্রপতি নিজেই। ভয়ংকর রুশ হামলার (Russian Attack on Ukraine) মাঝেই জেলেনস্কির আমেরিকা যাত্রা নিয়ে সৃষ্টি হয়েছে একাধিক জল্পনা।

এদিন টুইটারে আমেরিকায় নিজের কর্মসূচির কথা জানান জ়েলেনস্কি। তিনি লেখেন, ‘ইউক্রেনের প্রতিরক্ষা ক্ষমতা আরও বাড়াতে আমি আমেরিকার উদ্দেশে পাড়ি দিচ্ছি। আমরা পারস্পরিক সহযোগিতা নিয়ে কথা বলব। আমি মার্কিন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব। আমেরিকার কংগ্রেসেও বক্তৃতা দেব। এর পাশাপাশি, একাধিক দ্বিপাক্ষিক বৈঠকও হবে।’ অন্যদিকে আজই জেলেনস্কির সফর নিয়ে টুইট করেছে হোয়াইট হাউস। সেই টুইটে দাবি করা হয়েছে যতদিন প্রয়োজন ততদিন ইউক্রেনের পাশে দাঁড়াবে আমেরিকা।

   

জেলেনস্কির এই হঠাৎ সফরকে কেন্দ্র করে জল্পনা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার বাখমুট শহরে যান ইউক্রেনের রাষ্ট্রপতি। সেখানে যুদ্ধ পরিস্থিতি খতিয়ে দেখেন। এরপরই আমেরিকা সফরের কথা ঘোষণা করেন তিনি। জেলেনস্কির আমেরিকা সফরের ইঙ্গিত মিলেছে আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর সদস্যদের উদ্দেশে লেখা স্পিকার ন্যান্সি পেলোসির চিঠিতেও। বুধবার ‘গণতন্ত্র’ বিষয়ক একটি বিশেষ আলোচনায় হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর সদস্যদের উপস্থিত থাকার অনুরোধ করেছেন পেলোসি।

প্রসঙ্গত, রাশিয়া বনাম ইউক্রেনের (Ukraine) গত ১১ মাসের সংঘর্ষে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে দু’দেশেরই। গোটা বিশ্বজুড়ে বেড়েছে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা। কোন দেশের পক্ষ নেওয়া হবে, এ নিয়ে দুভাগে বিভক্ত অন্যান্য দেশগুলিও। বৃদ্ধি পেয়েছে পরমাণু যুদ্ধের আশঙ্কাও। বিশ্বব্যাপী অর্থনীতিতেও আঁচ পড়েছে যুদ্ধের। কিয়েভের (Kyiv) আবেদনে সাড়া দিয়ে মানবিকতার খাতিরে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা (America) ও ইউরোপের বহু দেশ।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর