১২ বছর পর ভারতীয় টেস্ট দলে ফিরে নিজের জাত চেনালেন উনদকাট

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজের প্রথম টেস্ট ম্যাচটি খেলেছিলেন। কিন্তু সেই টেস্ট ম্যাচে নিজের নামের প্রতি একেবারেই সুবিচার করতে পারেননি বাঁ-হাতি মিডিয়াম পেসার জয়দেব উনদকাট। সেই ম্যাচে কোন উইকেটে পাননি তিনি। খুব স্বাভাবিকভাবেই তারপর ভারতীয় দল থেকে বাদ পড়েছিলেন এবং এত বছর কোন সুযোগ পাননি।

ভারতের বাংলাদেশ সফরের দল যখন ঘোষণা করা হয় তখন সৌরাষ্ট্রের বোলার দলের অংশ ছিলেন না। কিন্তু মহাম্মদ শামি আচমকাই চোটের কারণে এই সিরিজ থেকে ছিটকে যান। সেই সময় তার পরিবর্তন হিসেবে এই মুহূর্তে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা সৌরাষ্ট্রের তারকাকে ভারতীয় দলে সামিল করা হয়।

   

চলতি বছরের জানুয়ারি মাসে সোশ্যাল মিডিয়ায় ভারতীয় টেস্ট দলে ফেরার ইচ্ছা প্রকাশ করেছিলেন জয়দেব উনদকাট। সেই সময়ে ঘরোয়া ক্রিকেটে বেশ ভালোই ফর্মে ছিলেন তিনি। তখন নিজের পোস্টে তিনি বলেছিলেন, ‘প্রিয় লাল বলের ক্রিকেট, আমাকে আর একটা সুযোগ দাও। কথা দিচ্ছি তোমাকে গর্বিত করব।’ সরাসরি না হলেও অপ্রত্যাশিত ভাবে সেই সুযোগ এসেছে এবং বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামে প্রথম টেস্টে দলে সুযোগ না পেলেও আজ থেকে শুরু হওয়া মিরপুরে দ্বিতীয় টেস্টের একাদশের অংশ হয়েছেন তিনি।

team india unadkat

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়ার পর প্রথম দিনেই বল হাতে নিজের দক্ষতা দেখানোর সুযোগ পেয়ে যান উনদকাট। এবার আর প্রথম সুযোগের মতো এই সুযোগটি হাতছাড়া করেননি তিনি। বাংলাদেশ পুরোটা অত্যন্ত ভালো করেছিল এবং ১৪ ওভার অবধি ভারতকে কোন সুযোগ দেন নি জাকির হোসেন এবং নাজমুল হোসেন শান্ত। কিন্তু তারপর ১৫ তম ওভারের পঞ্চম বলে গণৎকারের একটি শর্ট পল জাকিরের গ্লাভসে লাগে এবং ফোর্ট স্লিপে দাঁড়ানো অধিনায়ক লোকেশ রাহুল সেই বল তালুবন্দী করলে ভারতীয় দল আজকের প্রথম এবং উনদকাট টেস্ট কেরিয়ারে নিজের প্রথম উইকেটটি পেয়ে যান।

এরপর ৪০ তম ওভারে সেট হয়ে যাওয়া প্রাক্তন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাটের কানায় খোঁচা লাগিয়ে তাকে পন্থের হাতে ক্যাচ তুলিয়ে ফেরত পাঠান উনদকাট। নিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের দুটি উইকেট তুলে নিয়েছেন এই বাঁ-হাতি পেসার। অবশ্যই তিনি আজকে ভারতের সেরা বোলার ছিলেন না। কিন্তু পরিসংখ্যান বলছে সৌরাষ্ট্রের বোলার নিজের প্রথম টেস্ট ম্যাচটি খেলার পর ভারতীয় দল আজকে শুরু হওয়া টেস্ট ম্যাচের আগে মোট ১১৮ টি টেস্ট খেলেছে। এত বড় ব্যবধানে এর আগে কেউ আন্তর্জাতিক টেস্ট ফরম্যাটে প্রত্যাবর্তন করতে পারেননি। উনদকাট সুযোগ পেয়েছেন এবং সেই সুযোগটি তিনি কাজে লাগিয়েছেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর