‘ভারতীয় উইকেট কোহলি ও আমার অফফর্মের জন্য দায়ী’, রঞ্জিতে দ্বিশতরান করে মন্তব্য রাহানের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মাত্র ২ বছর আগে অজিঙ্কা রাহানে পরিণত হয়েছিলেন ভারতের জাতীয় নায়কে। বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতিয়ে নিজেকে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে পাকাপাকিভাবে প্রতিষ্ঠিত করে ফেলেছেন অধিনায়ক রাহানে। ওই সিরিজে একটি দুর্দান্ত শতরানও করেছিলেন তিনি।

কিন্তু তারপরের ১৩ টি টেস্টের মধ্যে ২০ টির বেশি ইনিংস মিলিয়ে কেবল তিনটি অর্ধশতরান করতে পেরেছিলেন রাহানে। ফলস্বরূপ চলতি বছরের শুরুর দিকে তাকে টেস্ট দল থেকে ছেঁটে ফেলতে বাধ্য হয়েছিল ভারতীয় দলের নির্বাচকরা। তাকে এবং চেতেশ্বর পূজারাকে একসঙ্গে ভারতীয় দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল। কিন্তু পুজারা কাউন্টি ক্রিকেট খেলে দুর্দান্ত পারফরম্যান্স করে ফের একবার ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছেন। তবে আপাতত ভারতীয় দলের বাইরেই রয়েছেন রাহানে।

   

rahane

তবে সাম্প্রতিক রঞ্জি ট্রফিতে দুরন্ত ছন্দে রয়েছেন অজিঙ্কা। তারকা মুম্বাইকর অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ৪৪ রান করার পর হায়দরাবাদের বিরুদ্ধে মুম্বাইয়ের দ্বিতীয় রঞ্জি ম্যাচে ২০৬ রানের একটি অসাধারণ ইনিংস খেলেছেন। চলতি মরশুমে তিনি পশ্চিমাঞ্চলের অধিনায়ক হিসাবে তাদের দলীপ ট্রফি জিততে সাহায্য করেছিলেন। তার অধিনায়কত্বেই মুম্বাই এই মরশুমে প্রথমবারের মতো সৈয়দ মুস্তাক আলী টি-টোয়েন্টি টুর্নামেন্ট জিতেছে। বিজয় হাজারে ট্রফিতে তিনি মুম্বাইয়ের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার ছিলেন। তারপর রঞ্জি ট্রফিতে এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর বলাই যায় অধিনায়কত্বের সাথেসাথে ব্যাটার হিসাবেও ছন্দে ফিরছেন অজিঙ্কা।

এমন পারফরম্যান্সের পর তিনি কার সঙ্গে প্রতিযোগিতা করে ভারতীয় দলে ফের জায়গা করে নিতে পারবেন এমন প্রশ্ন করা হলে তিনি বলেছেন, “আমার প্রতিযোগিতা শুধুমাত্র নিজের সঙ্গে, আমি অন্য কাউকে প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখি না। আমি নিজের জীবনে যা কিছু অর্জন করেছি সেগুলো নিজের ক্ষমতা দিয়েই করেছি। তাই যে জিনিসগুলো আমার কন্ট্রোলে নেই সেগুলো নিয়ে আমি বেশি ভাবি না। আমি কোনদিনও আমার পুরনো খেলার ভিডিও দেখিনি কারণ ভালো কিছু হলে তা আপনা আপনি মনে থাকে। আমি জানি ক্রিকেটের পরিবর্তন হচ্ছে তবে নিজের পুরনো শক্তিগুলোর ওপরই আমি বিশ্বাস রেখে দিয়েছি।”

একটা সময় তিনি, বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারা ভারতীয় টেস্ট দলের মিডিল অর্ডারের স্তম্ভ ছিলেন। কিন্তু ২০২২-এর আগের ১০-১৫ টি টেস্টে তিনজনের এভারেজ তাদের কেরিয়ারে এভারেজের থেকে অনেকটা নেমে এসেছিল। এর জন্য ভারতের উইকেটের চরিত্রকে দায়ী করেছেন রাহানে। তার মতে এখানে ওপেনাররা ব্যাটিং করার সময় বেশ কিছুটা সুবিধা পেয়ে থাকেন এবং মিডিল অর্ডারের পক্ষে ব্যাটিং করা বেশ কিছুটা কঠিন। তিনি সেইসঙ্গে এটাও বলেছেন যে এটা কোন অজুহাত নয়, এটা শুধুমাত্র বাস্তব কিন্তু তাদেরকে এই রকম চ্যালেঞ্জিং পরিস্থিতিতেই রান করতে হবে সফল হওয়ার জন্য।

ad2
Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর