যুদ্ধ থামাতে চান পুতিন! বড়দিনের আগে হঠাৎই শান্তির বাণী রুশ প্রেসিডেন্টের মুখে! কিন্তু কেন?

বাংলা হান্ট ডেস্ক : আশার কথা শোনালেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। ‘খুব শীঘ্রই থেমে যাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)’, সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন কথাই বললেন রুশ প্রেসিডেন্ট। এরই সঙ্গে তাঁর দাবি, সামরিকভাবে রাশিয়াকে (Russia) দুর্বল করে দিতে ইউক্রেনকে ব্যবহার করছে আমেরিকা। পুতিনের দাবি করেন, যেকোনও প্রকারে এই যুদ্ধ শেষ করতে চান তিনি। কিন্তু ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelensky) একগুঁয়ে জেদের কারণেই যুদ্ধ বন্ধের উপায় বের করা যাচ্ছে না। উল্টে দোনবাস অঞ্চলে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে ইউক্রেনী সেনা।

বছর শেষে সাংবাদিকদের মুখোমুখি হন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ঠিক তার আগের দিনই কয়েক ঘণ্টার মার্কিন সফরে গিয়েছিলেন জেলেনস্কি। আর এর জেরেই সাংবাদিক সম্মেলনের শুরু থেকেই একযোগে আমেরিকা ও ইউক্রেনকে আক্রমণ করেন পুতিন। তিনি জানিয়ে দেন, ‘এই যুদ্ধ বন্ধ করাই আমাদের মূল লক্ষ্য। আমরা বহুদিন ধরেই এই চেষ্টা করে চলেছি। যত তাড়াতাড়ি সম্ভব, যেভাবেই হোক, এই যুদ্ধ থামাতে চেষ্টা করছি আমরা।’ সামরিক লড়াই থামিয়ে কূটনৈতিক আলোচনার মাধ্যমে হলেও যুদ্ধ বন্ধ করার কথাই বারবার করে উঠে এসেছে পুতিনের এদিনের বক্তব্যে।

   

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা তো দ্রুত যুদ্ধ বন্ধ করতেই চাইছি। কিন্তু আমাদের বিরোধীরা তা চাইছে না। তারা যত তাড়াতাড়ি যুদ্ধ বন্ধের গুরুত্ব বুঝতে পারে, ততই ভাল।’ প্রসঙ্গত, ইউক্রেনের প্রতিরক্ষার জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই বিষয়টি নিয়েও হোয়াইট হাউসকে আলাদা করে হুঁশিয়ারি দেন পুতিন। তিনি দাবি করেন, নিজেদের স্বার্থে যুদ্ধ চালিয়ে নিয়ে যেতে চাইছে কিছু পক্ষ। তবে এইভাবে কোনও লাভ হবে না।

তবে সাংবাদিকদের সামনে যুদ্ধ বন্ধের কথা বললেও ইউক্রেনে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনা। প্রায় দশ মাস ধরে যুদ্ধ চলার পরে এবার কৌশল বদলে ঘুরপথে আক্রমণ চালাবে রাশিয়া, এমনটাই আন্দাজ করেন যুদ্ধ বিশেষজ্ঞরা। পরিকল্পনা মতোই ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে, যেন শীতের তীব্রতা সহ্য করতে না পেরে প্রাণ হারান সাধারণ ইউক্রেনীয়রা। সামরিক সাফল্য না পেয়েই এখন যুদ্ধ বন্ধের কথা বলছেন পুতিন, এমনই মনে করছে আন্তর্জাতিক কূটনীতিক মহল।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর