এবার বাতিল দমকলে নিয়োগের প্যানেল, কলকাতা হাইকোর্টের তরফে এল নয়া নির্দেশ

বাংলাহান্ট ডেস্ক : দমকলের নিয়োগ বিভাগ এবার প্রশ্নচিহ্নের মুখে। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিল দমকল দফতরে কর্মী নিয়োগের প্যানেল বাতিল করার। দুই মাসের মধ্যে পাবলিক সার্ভিস কমিশনকে নতুন প্যানেল প্রকাশ করার নির্দেশও দিল আদালত। বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চ বলেছে, পূর্বের প্যানেল থেকে কোন নিয়োগ করা যাবে না।

সমস্ত অভিযোগ খতিয়ে দেখে প্রকাশ করতে হবে নতুন প্যানেল। নতুন প্যানেল প্রকাশ করতে হবে দুই মাসের মধ্যেই। ২০৩ জন দমকল দফতরে নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে মামলা করেন কলকাতা হাইকোর্টে। মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চ্যাটার্জি জানিয়েছেন, একাধিক অনিয়ম হয়েছে এই নিয়োগে।

   

প্রথমত, অসংরক্ষিত প্রার্থীকে চাকরি দেওয়ার জন্য নাম ঢুকিয়ে দেওয়া হয়েছে সংরক্ষণের তালিকায়। দ্বিতীয়ত, ভুল ছিল কয়েকটি প্রশ্নে, যা নিয়ে দেখা দিয়েছে সমস্যা। সেই সমস্যার সমাধান না করেই চালানো হচ্ছে নিয়োগ প্রক্রিয়া। তৃতীয়ত, একই নম্বর পেয়েছেন বহু প্রার্থী। সে ক্ষেত্রে সুযোগ রয়েছে বেশি নম্বর দিয়ে পছন্দের প্রার্থীকে চাকরি দেওয়ার। যদিও রাজ্য এইসব অভিযোগ অস্বীকার করেছে।

পাবলিক সার্ভিস কমিশন ১৫০০ দমকল অপারেটর পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে। লিখিত পরীক্ষা নেওয়া হয় ২০১৮ সালে। এরপর হয় মৌখিক পরীক্ষাও। কিন্তু বাসুদেব ঘোষ সহ কয়েকজন চাকরিপ্রার্থী নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে প্রথমে অভিযোগ দায়ের করেন রাজ্য ট্রাইব্যুনালে।fire

এরপর মামলাটি যায় উচ্চ আদালতে। পূর্বে শিক্ষক ও শিক্ষা কর্মী নিয়োগে একাধিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্যের বিরুদ্ধে। সিবিআই সেই সব মামলার তদন্ত করছে। এবার নিয়োগ নিয়ে অনিয়মের অভিযোগ উঠল দমকল দফতরের বিরুদ্ধেও। নিয়োগে অনিয়মের অভিযোগে কলকাতা হাইকোর্ট এবার প্যানেল বাতিলের নির্দেশ দিল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর