আসছে ‘প্রলয়’! ভারতীয় সেনার নতুন ব্যালিস্টিক মিসাইল, ঘুম ওড়াবে চিন-পাকিস্তানের

বাংলা হান্ট ডেস্ক : বরাবরই উত্তপ্ত লাদাখ সীমান্ত (Ladakh Border)। সম্প্রতি সেই উত্তেজনার সঙ্গেই যুক্ত হয়েছে অরুণাচল প্রদেশ (Arunachal Paradesh)। উত্তর পূর্বের এই রাজ্যে ভারত-চিন সীমান্তে চিনের লাল ফৌজের আগ্রাসনের মোকাবিলা করেছে ভারতীয় জওয়ানরা। তৈরি হয়েছে একাধিক সংকটও। এমনই এক পরিস্থিতিতে ভারতীয় সেনাকে আরও ১২০টি ব্যালিস্টিক মিসাইল দেওয়ার সিদ্ধান্ত নিল প্রতিরক্ষা মন্ত্রক। জানা যাচ্ছে ওইসব মিসাইল মোতায়েন করা হবে ভারত-চিন এবং ভারত-পাকিস্তান সীমান্তে।

ভারতের সেনার হাতে তুলে দেওয়া হন প্রলয় মিসাইল। এই মিসাইলের পাল্লা ১৫০-৫০০ কিলোমিটার। হল এটিকে অন্য কোনও মিসাইলের আঘাতে খুব সহজে ধ্বংস করা যায় না। সংবাদমাধ্যমমসূত্রে জানা যাচ্ছে, ‘প্রতিরক্ষা মন্ত্রকের একটি উচ্চপর্যায়ের বৈঠকে ১২০টি প্রলয় মিসাইল কেনার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই মিসাইলগুলি ভারতীয় সীমান্ত এলাকায় মোতায়েন করা হবে।’

   

প্রসঙ্গত পাকিস্তান ও চিনের হাতেও রয়েছে ব্যালিস্টিক মিসাইল। প্রয়োজনে লল ভারতের উপরে তা দিয়ে হতে পারে। ফলে ভারতও ক্ষেত্রে বিশেষে ব্যালিস্টিক মিসাইলের কথা মাথায় রাখছে। প্রলয় মিসাইল তৈরি করে ডিআরডিও। এই মিসাইলকে আরও শক্তিশালী করে তোলা হচ্ছে। বাড়ানো হচ্ছে এটির পাল্লা। ২০১৫ সালে এই মিসাইল তৈরি হলেও বিপিন রাওয়াত যখন চিফ অব আর্মি স্টাফ ছিলেন সেইসময় একটি আরও শক্তিশালী করে তোলার উদ্যোগ নেওয়া হয় বলে জানা যায়।

জানা যাচ্ছে, ২০২১ সালের ডিসেম্বর মাসে দুবার এই পরীক্ষা করা হয়। ভূমি থেকে ভূমিতে কার্যকারী এই মিসাইলটি মাজারও পাল্লার। এটিকে প্রথমে ভারতীয় বায়ুসেনাকে দেওয়া হবে। তার পরই তা তুলে দেওয়া হবে সেনাবাহিনীর হাতে।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর