কাজাখস্তানে শক্তিপ্রদর্শন করল ভারতীয় সেনা, চিনকে চাপে রাখতে মহড়া দুই দেশের

বাংলা হান্ট ডেস্ক : আন্তর্জাতিক সমস্যার মোকাবিলার জন্য কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করতে হবে। আর এই লক্ষ্যেই যৌথ সামরিক প্রশিক্ষণ মহড়ায় অংশ নিল ভারত ও কাজাখস্তান (Kazakhstan)। এই মহড়ার নাম ‘কাজইন্দ-২২’ (KAZHIND 2022)। আর এই মহড়ার অংশ হিসেবে কাজাখস্তানের পূর্ব প্রান্তে এমআই-১৭ হেলিকপ্টারের সাহায্যে হেলিবর্ন অপারেশন চালাল ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)।

এর আগে গত বছরেও সেপ্টেম্বর মাসে যৌথ মহড়া চালায় দুই দেশের সেনা। সেই সময় ভারতীয় সেনার প্রতিনিধিত্ব করেছিল বিহার রেজিমেন্ট। কাজাখ বাহিনীর ১২০ জন ও ভারতীয় সেনার মোট ৯০ জন জওয়ান এই মহড়ায় অংশ নেন।

   

ভারতীয় সেনা জানিয়েছ, সন্ত্রাসের মোকাবিলা থেকে শুরু করে নানা বিষয়ে অভিজ্ঞতার আদানপ্রদান করাই এই মহড়ার প্রধান উদ্দেশ্য। এই ধরনের মহড়ার মধ্যে দিয়ে দুই দেশের সেনার মধ্যেও সুসম্পর্কও বজায় থাকে। কেন্দ্র সরকার জানাচ্ছে, এই মুহুর্তে ভারতের সবচেয়ে বড় বিনিয়োগ ও বাণিজ্য সহযোগী দেশ হল কাজাখস্তান। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করাও ‘কাজইন্দ-২২’-এর একটি উদ্দেশ্য।

a943cadd0ea6cbf43af338adc5a76c60
কাজহিন্দ ২০২২

ঐতিহাসিক ভাবেই মধ্য এশিয়ার প্রগতিশীল দেশ কাজাখস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে ভারতের। ২০১৭ সালে এসসিও সামিটে যোগ দিতে কাজাখস্তান সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে কাজাখ প্রেসিডেন্ট নূরসুলতান নাজারভায়েবের সঙ্গে একাধিক ইস্যু নিয়ে আলোচনাও করেন তিনি।

গত বছরের আগস্ট মাসে তালিবান আফগানিস্তান দখলের পর থেকে নিরাপত্তার কথা মাথায় রেখে ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক আরও মজবুত করে তুলছে কাজাখস্তান। গত বছরের ১ সেপ্টেম্বর থেকে কাজাখ সেনার সঙ্গে যৌথ মহড়া চালায় ভারত। সেই সময় থেকেই ভারত-কাজাখস্তানের মধ্যে সম্পর্ক আরও মজবুত হয়।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর