‘বিশ্বকাপ ফাইনালে ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম’, স্বীকার করলেন আর্জেন্টিনা বনাম ফ্রান্স ম্যাচের রেফারি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আর্জেন্টিনা বনাম ফ্রান্স, বিশ্বকাপ ফাইনালে পরে কেটে গিয়েছে এক সপ্তাহ। ফ্রান্সকে লুসাইল স্টেডিয়ামে হারিয়ে নিজেদের তৃতীয় বিশ্বকাপের খেতাব ঘরে তুলেছেন লিও মেসিরা। হাড্ডাহাড্ডি ম্যাচ নির্ধারিত সময়ে ২-২ ফলে শেষ হওয়ায় খেলা গড়িয়েছিল অতিরিক্ত সময়ে অবধি। সেখানে ফলাফল ৩-৩ থাকায় খেলা গড়িয়েছিল টাইব্রেকার অবধি। জোড়া গোল করেছিলেন মেসি ও এমবাপ্পের নামের পাশে ছিল হ্যাটট্রিক। কিন্তু শেষপর্যন্ত আর্জেন্টাইন গোলরক্ষক এমি মার্টিনেজের দুর্দান্ত অনুমান ক্ষমতা এবং মানসিক শক্তির কাছে হার মানতে হয়েছিল ফ্রান্সকে।

সেই ফাইনালটি নিয়ে প্রচুর বিতর্কও রয়েছে। ওই ম্যাচের রেফারিং ঠিকঠাক হয়নি এমন অভিযোগ তুলেছেন আর্জেন্টিনা এবং ফ্রান্স উভয় পক্ষের ভক্তরাই। সবমিলিয়ে ওই ম্যাচে মোট তিনটি পেনাল্টি দেখা গিয়েছিল ১২০ মিনিটে। তিনটি পেনাল্টিকেই গোলে পরিণত করেছেন লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপ্পে। কিন্তু তিনটি পেনাল্টির সিদ্ধান্ত নিয়েই রয়ে গিয়েছে বিতর্ক।

ওই ম্যাচের দায়িত্বে ছিলেন পোল্যান্ডের রেফারি সিজমন মার্সিনিয়াক। এবার তিনি নিজেই স্বীকার করে নিলেন যে ফাইনালে তিনি ভুল সিদ্ধান্ত নিয়েছেন। ফাইনাল শেষ হওয়ার পর তাকে দু পক্ষের ভক্তদেরই সমালোচনা সহ্য করতে হয়েছে। তবে তিনি শেষ পর্যন্ত সর্বসমক্ষে এক সংবাদ মাধ্যমের সামনে বলেছেন যে ফাইনালে তিনি একটি ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু সেই ভুল সিদ্ধান্তটি কি? সেই সম্পর্কে বলতে গিয়ে মার্সিনিয়াক বলেছেন, “অবশ্যই কিছু ভুল হয়েছিল, তার মধ্যে একটা আমার মনে রয়েছে। ফ্রান্সের একটি কাউন্টার অ্যাটাকের সময় আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস অ্যাকুনার একটি কড়া ট্যাকেল দেখে আমি তৎক্ষণাৎ খেলা থামিয়ে ফ্রান্সকে একটি ফ্রি কিক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমি ভেবেছিলাম ফ্রান্সের ওই প্লেয়ার যাকে ট্যাকেলটি করা হয়েছে তিনি গুরুতর আহত হয়েছেন। কিন্তু আসলে তেমন কিছু হয়নি, আমার উচিত ছিল ফ্রান্সকে অ্যাডভান্টেজ দিয়ে প্রতিআক্রমণটি শেষ করতে দেওয়া এবং পরে এসে আর্জেন্টাইন ডিফেন্ডারকে হলুদ কার্ড দেখানো।”

তারপর তিনি বলেছেন, “এইরকম বড় ম্যাচে দু-একটা ছোটখাটো ভুল হয়েই থাকে। আমি ভাগ্যবান যে ম্যাচে কোনও বড় ভুল সিদ্ধান্ত দিইনি। ভালো খেলা হয়েছে এবং আমি নিজের কাজ নিয়ে সন্তুষ্ট।” কিন্তু তিনটি পেনাল্টির মধ্যে একটিও কি বিতর্কিত ছিল না তার কাছে। এই প্রশ্নের কোনও জবাব অবশ্য পোল্যান্ডের ওই রেফারি দেননি।


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর