ক্যালিস, সাঙ্গাকারার মতো তারকাদের পেছনে দিয়েছেন কোহলি! সামনে শুধু সচিন ও পন্টিং

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২২ সালটা বিরাট কোহলির পুরোপুরি খারাপ যায়নি। বছরের শুরুতে তিনি কোনও ফরম্যাটেই খুব একটা ছন্দে ছিলেন না। অত্যন্ত বেশি সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাকে। যার জন্য তিনি মানসিকভাবে এতটাই ভেঙ্গে পড়েছিলেন, যে বছরের মাঝামাঝি এক মাসের বিরতি নিয়ে ওই সময় ক্রিকেট ব্যাট পর্যন্ত হাতে তোলেননি।

কিন্তু তারপর এশিয়া কাপ থেকে বিরাট কোহলি টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের পরিচিত ছন্দে ফিরেছিলেন। এশিয়া কাপ এবং টি টোয়েন্টি বিশ্বকাপে প্রচুর রান করেছেন কোহলি। পেয়েছেন নিজের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটের সেঞ্চুরিও। টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও একবার সর্বোচ্চ রান সংগ্রাহকের খেতাব জুটেছে তার কপালে।

virat kohli 71st

কিন্তু ওডিআই এবং টেস্ট ফরম্যাটে বছরটা খারাপ ভাবেই শেষ হলো বিরাট কোহলির। ওডিআই তে যদিও সামগ্রিক অফফর্ম কাটিয়ে তিন বছর পরে নিজের ৪২ তম ওডিআই শতরানটি পেয়েছেন তিনি, কিন্তু টেস্ট ফরম্যাটে তার এই বছরের রেকর্ড অত্যন্ত খারাপ। ২০২০, ২০২১ এবং ২০২২, টেস্ট ফরম্যাটে টানা তিন বছর তার ঝুলিতে নেই কোনও শতরান।

কিন্তু এত খারাপ ছন্দে থাকা সত্ত্বেও বিরাট কোহলি একটি তালিকায় বেশ ভালো জায়গায় নিয়ে এসছেন নিজেকে। নিজের আন্তর্জাতিক কেরিয়ারে তার দেশ অর্থাৎ ভারতের জয়ের ক্ষেত্রে ১৬,০০০ রানের গণ্ডি অতিক্রম করেছেন বিরাট। পেছনে ফেলে দিয়েছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকান তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারার মতন কিংবদন্তিদের। তার সামনে এখন কেবলমাত্র ২ কিংবদন্তি।

দেশের জয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক রান করা ক্রিকেটারদের তালিকা:

*রিকি পন্টিং: ২০,১৪০
*সচিন টেন্ডুলকার: ১৭,১১৩
*বিরাট কোহলি: ১৬,০০২


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর