সাঁই সাঁই করে ছুটল বাংলার প্রথম ‘বন্দে ভারত এক্সপ্রেস”, ট্রায়াল রানেই কাঁপিয়ে দিল ট্র্যাক! রইল ভিডিও

বাংলাহান্ট ডেস্ক : বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে বঙ্গবাসী উৎসাহ উদ্দীপনা শেষ নেই। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আগামী ৩০ শে ডিসেম্বরেই হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে ছুটবে ট্রেনটি। ইতিমধ্যেই, সেই ট্রেন চলে এসেছে হাওড়াতেও। ফলে, সব মিলিয়ে উত্তেজনার পারদ চড়ছে ভ্রমণপিপাসু মানুষজনদের মধ্যে। নয়া বন্দে ভারত এক্সপ্রেসের ঘোষণার পর এখন শুধুই উদ্বোধনের অপেক্ষা।

ইতিমধ্যেই ট্রেনটির একটি ভিডিও ফুটেজ সামনে এসেছে যেখানে পরিষ্কার বোঝা যাচ্ছে ট্রেনটি হাওড়া স্টেশনে ঢুকছে। রেল মন্ত্রকের তরফে ট্রেনটির সম্ভাব্য সময়সূচি ও জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, ট্রেনটি সকাল ৫:৫০ নাগাদ হাওড়া থেকে ছাড়বে। এরপর দুপুর ১:৫০ নাগাদ নিউ জলপাইগুড়ি পৌঁছাবে। মাঝখানে কেবলমাত্র বোলপুর এবং মালদা টাউনে ট্রেনটির স্টপেজ আছে।

বন্দে ভারত নিয়ে চর্চার পাশাপাশি ট্রেনটির ট্রায়াল রান নিয়েও নানা রকম পরিকল্পনা করা হচ্ছে। রাস্তার বাঁকে ট্রেনের গতি, সময় ইত্যাদির নিশ্চিতকরণের জন্য নানান রকম পরীক্ষা নিরীক্ষা চলছে। সূত্রের খবর, ট্রেনটি ট্রায়াল রানের সময়ে রেকর্ড ১৩০ কিমি প্রতি ঘন্টা বেগ তুলতে পেরেছে। বলা বাহুল্য, একপ্রকার চোখের নিমেষেই বেরিয়ে যায় ট্রেনটি। প্রাথমিকভাবে ১৬০ কিমি গতি থাকলেও পরবর্তী সময়ে ট্রেনটির গতি বাড়িয়ে ১৮০ কিমি করা হয়েছে।

https://youtu.be/VVUObkwuwJo

রেল মন্ত্রকের বক্তব্য, এই ট্রেনের গতি আগামীদিনে আরো বাড়ানো হবে। প্রায় সবকিছুই তৈরী হয়ে গিয়েছে। এবার প্রধানমন্ত্রী ফিতে কাটলেই ঝড়ের গতিতে ছুটবে ট্রেন। সব মিলিয়ে বলা যায়, খুবই কম সময়ে ভারতে তৈরী বিশ্বমানের এই ট্রেন ভারতীয় প্রযুক্তির এক প্রকৃষ্ট উদাহরণ।

 


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর