টেট বিতর্কের মাঝেই বড় সিদ্ধান্ত পর্ষদের, এবার ৪০ পেরোলেও বসা যাবে নিয়োগ পরীক্ষায়

বাংলা হান্ট ডেস্কঃ সমস্ত বিতর্কের মাঝে টেট নিয়ে বড় সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। বহুদিন থেকেই মহানগরীর রাজপথে চলছে নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) বিরুদ্ধে চাকরিপ্রার্থীদের অনশন আন্দোলন। তাঁদের মধ্যে অনেকেরই দাবি, বয়স পেরিয়ে যাচ্ছে। ফলে তাঁরা যোগ্য হয়েও ইন্টারভিউতে বসার সুযোগ পাবেন না। এ বার তাঁদের কথা মাথায় রেখেই বিশেষ সিদ্ধান্ত নিল পর্ষদ। ৪০ পেরোলেও বসা যাবে নিয়োগ (Recruitment) পরীক্ষায়। এমনটাই জানানো হল পর্ষদ তরফে।

মঙ্গলবার পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০১৭-র টেট প্রার্থীদের বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় দেবে পর্ষদ। অর্থাৎ, বয়সের গন্ডি ৪০ পেরিয়ে গেলেও ইন্টারভিউ-তে অংশ নেওয়ার সুযোগ পাবেন ২০১৭-র টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীরা। ২০১৭ সালের ১২ মে থেকে ২০২১-এর মধ্যে যাঁদের বয়স ৪০ পার হয়ে গিয়েছে, তাঁদের এ ক্ষেত্রে সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে। সেই সমস্ত চাকরিপ্রার্থীদের বিশেষভাবে ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে পর্ষদ তরফে।

হঠাৎ এত বড় সিদ্ধান্ত গ্রহণের পেছনে কারণ কী? উল্লেখ্য, যেসকল চাকরিপ্রার্থীরা ২০১৪ সালে টেট পাশ করেছিলেন, তাঁরা পরপর দুবার ইন্টারভিউ-তে বসার সুযোগ পেয়েছিলেন, কিন্তু ১৭ সালের টেট উত্তীর্ণরা একবারও সেই সুযোগ পাননি। ফলে এই ক্ষেত্রে তাঁরা বঞ্চনার শিকার বলে দাবি উঠছিল বহুদিন। এ বার তাঁদের কথা মাথায় রেখে এই বিশেষ সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। অনলাইনে রেজিস্ট্রেশনের পর আলাদাভাবে তাঁদের ইন্টারভিউ নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে পর্ষদ।

tet

বহু তর্ক-বিতর্কের অবসান টেনে দীর্ঘ পাঁচ বছর পর চলতি বছর ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নিয়েছে পর্ষদ। ১১ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়েছে। মঙ্গলবার সেইমত ২০১৪ ও ২০১৭-র টেট উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হয়েছে। এ বার এরই মাঝে পর্যদের বয়সের ছাড়ের এই বিজ্ঞপ্তি একটা বড় অংশের প্রার্থীদের জন্য সুখবর বয়ে আনবে বলেই মনে করছে শিক্ষামহল।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর