প্রকাশ্যে এল জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধনের দিন! তবে, এখনই খুলছে না জনসাধারণের জন্য

বাংলাহান্ট ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে আর দিন কয়েক পরেই শুভ উদ্বোধন হবে জোকা-তারাতলা মেট্রোর। নতুন এই মেট্রো প্রকল্পের সূচনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছে। ইতিমধ্যেই অবশ্য গত ২৪শে ডিসেম্বর মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরার উপস্থিতিতে ট্রায়াল রান হয়ে গিয়েছে জোকা ও তারাতলার মধ্যে। সূত্রের খবর, আগামী সোমবার, অর্থাৎ, ২ জানুয়ারি থেকেই আমজনতার জন্য দরজা খুলে যাবে এই নয়া মেট্রোর।

প্রায় একযুগ অপেক্ষার পর জোকা থেকে তারাতলায় ছুটবে মেট্রো। সশরীরে হাজির থাকতে না পারলেও আগামী ৩০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টার সময় হাওড়া স্টেশন থেকেই অনলাইনে অর্থাৎ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে নরেন্দ্র মোদি এই নতুন মেট্রোর যাত্রা পথের শুভ সূচনা করবেন। যদিও এই প্রসঙ্গে জানিয়ে রাখা দরকার যে সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী ছিলেন সেই সময় তিনি এই মেট্রো রুটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে শুক্রবার দিন মুখ্যমন্ত্রীকেও অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

   

জানা গিয়েছে, জোকা থেকে একটি মেট্রো ছাড়বে এবং সেটিই আবার তালতলা হয়ে ফের জোকায় ফিরবে। অর্থাৎ, ‘ওয়ান ট্রেন সিস্টেম’ অনুযায়ী জোকা-তারাতলার মধ্যে মেট্রো চলবে। তবে, এই ‘ওয়ান ট্রেন সিস্টেম’ থাকার জন্য কিঞ্চিত সমস্যা হতে পারে যাত্রীদের কারণ, একবার ট্রেন মিস করলে প্রায় ৩০ থেকে ৪০ মিনিট দাঁড়াতে হতে পারে কোনও যাত্রীকে। সিগন্যালিংয়ের কাজ শেষ হলে একসঙ্গে পরিষেবা শুরু হবে দুই দিকের ক্ষেত্রেই।Kolkata metro

প্রসঙ্গত উল্লেখ্য, জোকা থেকে তারাতলার ৬.৫ কিলোমিটার দূরত্বের মধ্যে জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা – এই ছ’টি স্টেশন ধরবে এই রুটে। মেট্রো যদি স্বাভাবিক গতিতে ছোটে সেক্ষেত্রে ১৮ থেকে ১৯ মিনিটের মধ্যেই জোকা থেকে তারাতলা পৌঁছে যাওয়া যাবে। আপাতত জোকা-তারাতলা পর্যন্ত সর্বোচ্চ ২০ টাকা ভাড়া পড়বে। সর্বনিম্ন ভাড়া থাকছে পাঁচ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর