‘ইনশাআল্লাহ! সবাই খাবার পাবেন’, ভাষণ থামিয়ে বললেন শহবাজ শরিফ! প্রকাশ্যে পাকিস্তানের খাদ্য সংকট

বাংলা হান্ট ডেস্ক : আর্থিক সংকটে জেরবার পাকিস্তান (Economic Crisis in Pakistan)। পর্যাপ্ত খাদ্য শস্য নেই দেশের ভান্ডারে। পরিস্থিতি এতটাই জটিল, যে স্বয়ং প্রধানমন্ত্রী শহবাজ শরিফকে (Shahbaz Sharif) ভাষণ থামিয়ে বলতে হল, ‘ইনশাআল্লাহ! সবাই খাবার পাবেন, আপনারা বসে পড়ুন।’ ভাইরাল হওয়া ভিডিও দেখে তুমুল হইচই শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনীতিতে।

একটি ভিডিও মারাত্মক ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ৩১ সেকেন্ডের সেই ভিডওতে দেখা যাচ্ছে বক্তব্য রাখছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শহবাজ শরিফ। হঠাৎ শ্রোতাদের মধ্যে চাঞ্চল্য দেখা যায়। শ্রোতাদের শান্ত করতে বক্তব্যের মাঝেই শরিফকে বলতে হয়, ‘ইনশাআল্লাহ! এখুনি সবাই খাবার পাবেন। চিন্তা করবেন না, বসে যান।’ ভিডিও ভাইরাল হতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। শুরু হয় সোশ্যাল মিডিয়ায় ট্রোলিংও।

   

আর্থিক সংকটের সঙ্গেই পাকিস্তানে তীব্র হচ্ছে খাদ্য সংকট। করাচি বন্দরে পচছে টন টন পেঁয়াজ। শূণ্য বৈদেশিক মুদ্রার ভন্ডারও। দিনের পর দিন পরিস্থিতি চলে যাচ্ছে। পাকিস্তানের ভাঁড়ারে পেঁয়াজ কেনার পয়সা নেই। পচে যাচ্ছে আমদানি করা লক্ষ লক্ষ টাকার পেয়াঁজ। পাকিস্তানের বন্দর শহর করাচিতে এমনই দৃশ্য প্রকাশ্যে আসে কয়েক দিন আগেই।এই অবস্থার জন্য পাক সরকারের নিন্দায় সরব হয়েছে বিরোধী দলগুলো। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, করাচি বন্দরে ২৫০ কন্টেইনার পেঁয়াজ অবহেলায় পড়ে রয়েছে। যার বাজার মূল্যে ১০.৭ মিলিয়ন ডলার। পেঁয়াজের পাশাপাশি ৮ লক্ষ ১৬ হাজার ৪৮০ ডলার মূল্যের আদা এবং ২.৫ মিলিয়ন ডলার মূল্যের রসুন এবং ০.৬ মিলিয়ন টন সয়াবিনও বন্দরে পচে নষ্ট হচ্ছে বলে জানা যাচ্ছে।

pakistan
খাদ্য সংকটে জেরবার পাকিস্তান

এই সংকটের পরিস্থিতির জন্য বর্তমান পাক সরকারের সিদ্ধান্তহীনতাকেই দায়ি করছে বিভিন্ন মহল। জানা যাচ্ছে, দেশে চলমান সংকট মেটাতে আমদানি করে খাদ্যশস্য সরবারহের জন্য যে পরিমাণ বিদেশি মুদ্রার প্রয়োজন, তা সরকারের ভাঁড়ারে নেই। পাকিস্তান ফ্রুট অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্টস-ইমপোর্টস অ্যান্ড মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সদস্য ওয়াহিন আহমেদের মতে, বন্দরে আটকে থাকার দরুণ দেশের অভ্যন্তরে পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাবে। এতে সমস্যায় পড়তে চলেছে দেশের আম জনতা।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর