ODI ফরম্যাটে হতাশ করেছেন কোহলি! ১০ বছর ধরে অক্ষুন্ন রাখা রেকর্ড ভাঙলো ২০২২-এ এসে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২৩ বছরটা শুরু হতে বাকি আর মাত্র ৪ দিন। ২০২২ বছরটা ভালো মন্দের মিশিয়ে কাটল বিরাট কোহলির (Virat Kohli)। বছরের শেষভাগে টি-টোয়েন্টি ফরম্যাটে দুর্দান্ত ছন্দে দেখা গিয়েছে তাকে। এশিয়া কাপের (Asia Cup 2022) দ্বিতীয় সর্বোচ্চ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে (T-20 World Cup 2022) সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। কিন্তু তিনি কোনও বহুদলীয় ট্রফি জেতাতে পারেননি ভারতীয় দলকে (Team India)।

বিরাট কোহলি এই প্রজন্মের এমন একজন ক্রিকেটার যিনি তিনটি ফরম্যাটেই সাফল্যের মুখ দেখেছেন ব্যক্তিগত স্তরে। অন্য কোনও ক্রিকেটার তার মত তিন ফরম্যাটেই ব্যাট হাতে নিরবিচ্ছিন্ন সাফল্য পাননি। একটা সময় তিনটি ফরম্যাটে পঞ্চাশের ওপর গড় ছিল বিরাট কোহলি। তাও বিরাট কোহলি কোন ফরমেটে সবচেয়ে বেশি দক্ষ এবং সাফল্যতা পেয়েছেন এমনটা জিজ্ঞাসা করা হলে অনেকেই ওয়ান ডে ফরম্যাটের নাম বলবেন।

   

virat kohli

 

 

যদিও ওডিআই ফরম্যাটের দিক দিয়ে বিরাটের ২০২২ বছরটা খুব একটা ভালো যায়নি। কিন্তু বছরের শেষ ওডিআই ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে নিজের ক্যারিয়ারের ৭২ তম এবং ওডিআই কেরিয়ারের ৪২ তম শতরানটি পেয়েছেন তিনি। তা সত্বেও যে ধারা বিরাট কোহলি গত ১০ বছর ধরে ওডিআই ফরম্যাটে বজায় রেখে আসছিলেন, সেই ধারা ২০২২-এ এসে ভঙ্গ হল।

২০১৩ থেকে শুরু করে বিরাট কোহলি ২০২১ অব্দি প্রতিটি বছরের শেষে উঠেই ফরম্যাটের র‍্যাঙ্কিংয়ে প্রথম দুই স্থানে থাকা ক্রিকেটারদের মধ্যে একজন ছিলেন। ২০১৩ থেকে ২০১৬ অবধি এক নম্বর স্থানটা দখলে রেখেছিলেন এবি ডিভিলিয়ার্স এবং প্রত্যেকবারই দ্বিতীয় স্থানে ছিলেন বিরাট কোহলি। ২০১৭ থেকে ২০২০ অবধি ওডিআই ব্যাটারদের ক্রমতালিকার শীর্ষস্থানটি ছিল চিকুর দখলে।

২০২১-এ এসে সেই শীর্ষস্থানটি বিরাট কোহলি খুইয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের হাতে। কিন্তু কোহলি নিজে দ্বিতীয় স্থানে ছিলেন। ২০২২-এর শেষে ২০১২ সালের পর প্রথমবার কোন ক্যালেন্ডার বর্ষ শেষে। এই বিশেষ ক্যাটাগরিতে ৮ নম্বরে থেকে বিরাট কোহলি এই বছরটা শেষ করলেন যা তার ভক্তদের কাছে খুবই হৃদয়বিদারক। নিজের শীর্ষস্থানটি অবশ্য ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর