গণতন্ত্র বাঁচাতে ত্রিপুরায় কংগ্রেসের সঙ্গে জোটে সায় বামেদের! তৃণমূলকে নিয়ে জোর জল্পনা

বাংলা হান্ট ডেস্ক : বাংলার পর এবার ত্রিপুরাতেও (Tripura)। দশকের ওর দশক ধরে বছর যাঁদের সঙ্গে চরম শত্রুতা। সেই কংগ্রেসের দিকেই জোটের সিদ্ধান্ত নিল সিপিএম (CPM)। বিজেপির (BJP) আগ্রাসন রুখতে এই রাজ্যেও কংগ্রেসের সঙ্গে জোট করতে অনুমতি দিল সিপিএম-র পলিটব্যুরো। রাজ্যে বিজেপি বিরোধী বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ সমস্ত দলকেই জোট করার আহ্বান জানায় সিপিএম। তবে তৃণমূল (TMC) নিয়ে নিজেদের অবস্থান জানানি করেনি সিপিএম-র পলিটব্যুরো সদস্যরা।

ত্রিপুরায় বিজেপি বিরোধি শক্তি হিসাবে এর আগে বেশ কয়েকবার তৃণমূলের ভূমিকার প্রশংসা করেছেন সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও পলিটব্যুরোর সদস্য মানিক সরকার। গত এপ্রিলে কেরলের কান্নুরের পার্টি কংগ্রেসে সর্বভারতীয় স্তরে বিজেপি এবং বাংলায় বিজেপি ও তৃণমূল বিরোধী অবস্থান নেওয়ার পথে হাঁটার পরিকল্পনা করে সিপিএম। কিন্তু আলাদা ভাবে ত্রিপুরার ক্ষেত্রে কোনও অবস্থান পার্টি কংগ্রেসে নেওয়া হয়নি। সেক্ষেত্রে বিজেপি বিরোধী জোটে সিপিএম ও তৃণমূল কাঁধে কাঁধ রেখে লড়াই করতেও দেখা যেতে পারে বলেই ধারণা রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের।

   

cpm

২০২৩ সালেই দেশের নয় রাজ্যে বিধানসভা নির্বাচন। এর মধ্যে উত্তর পূর্বের তিন রাজ্য ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে নির্বাচন রয়েছে। এছাড়াও ভোট রয়েছে রাজস্থান, কর্ণাটক, তেলেঙ্গানা, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে। জম্মু কাশ্মীরেও আগামী বছরই ভোট হতে পারে বলে জানা যাচ্ছে।

বুধবার সিপিএম-র পলিটব্যুরোর পক্ষ থেকে একটি ঘোষণা করা হয়। পার্টির পক্ষ থেকে জানান হয়, রাজ্যে বিজেপি সরকার গণতান্ত্রিক কাঠামোকে ধ্বংস করছে। সাংবিধানিক প্রতিষ্ঠানের ওপর অধিকার আরোপ করছে । বিরোধীদের দমন করতে চলছে অত্যাচার। রাজ্য সরকারের বিরুদ্ধে বাম ও কংগ্রেস প্রতিবাদ করছে। নির্বাচন কমিশন (Election Commission) যাতে আগামী বিধানসভা ভোট নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করে বিজেপি বিরোধী সমস্ত দলকেই একসঙ্গে গর্জে উঠতে হবে।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর