মালগাড়িতে স্টিয়ারিংয়ের মতো লাগানো এই চাকাগুলির কাজ জানেন? জানলে চোখ কপালে উঠবে

বাংলাহান্ট ডেস্ক : আমরা প্রায় সকলেই মালগাড়ি দেখেছি। মালগাড়ির ট্রেন গুলিতে ৪০ থেকে ৫৮ পর্যন্ত বগি হতে পারে। মালগাড়িতে আলাদা আলাদা জিনিসের জন্য আলাদা আলাদা ধরণের বগি লাগানো থাকে। কিন্তু মালগাড়ির একটি বিশেষত্ব আমাদের অনেকের মনেই কৌতূহলের সৃষ্টি করেছে।

লক্ষ্য করলে দেখবেন মালগাড়ির বগির পাশে এক ধরনের চাকা লাগানো থাকে। স্টিয়ারিংয়ে মতো দেখতে এই চাকার বৈশিষ্ট্য সম্পর্কে অনেকেই জানেন না। কি কারণে এই চাকা লাগানো হয় মালগাড়ির বগিতে? এর কাজ কি? বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি পড়ুন।

   

এই চাকা মালগাড়ির বগি থেকে সামান্য বাইরে বেরিয়ে থাকে। তবে এটি কখনোই মাটি স্পর্শ করে না। অনেকেই এই চাকাকে স্টেফানি ভেবে ভুল করেন। তবে আপনাদের জানিয়ে রাখি এই চাকা স্টেফানি নয়।

আপনাদের জানিয়ে রাখি প্রথমদিকে পণ্য ট্রেনের বগিগুলিতে এই রকম চাকা ব্যবহার করা হতো না। এরফলে পরবর্তীতে রেলকে পড়তে হয় প্রযুক্তিগত সমস্যার মুখে। যাত্রীবাহী কিংবা পণ্যবাহী, যেকোনো ধরনের ট্রেনকে ঢালু জায়গাতে ঠিক করে দাঁড় করানো ছিল একটি চ্যালেঞ্জিং বিষয়।

Goods Train

এই বিশেষ চাকা লাগানো হয় সেই সমস্যার সমাধানে। এগুলি আসলে কোন চাকা নয়। এগুলি এক ধরনের লিভার। হ্যান্ড ব্রেকের মত এগুলি কাজ করে ট্রেনে। পণ্যবাহী ট্রেনকে কোন ঢালু জায়গায় নামানোর হলে এই চাকাগুলোকে কাজে লাগানো হয়। এই চাকাগুলো ঘুরিয়ে জ্যাম করে দেওয়া হয় ট্রেনের চাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর