শুধু বন্দে ভারতই নয়, মমতাকে পাশে রেখে বাংলাকে ৭৮০০ কোটির উপহার দেবেন প্রধানমন্ত্রী মোদি

বাংলা হান্ট ডেস্ক : আগামীকাল শুক্রবার হাওড়া থেকে যাত্রা শুরু করবে বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এ ছাড়াও তিনি আরও একাধিক প্রকল্পের সূচনা করবেন বলে খবর। প্রধানমন্ত্রীর দফতর দাবি করেছে, শুক্রবার যে সব প্রকল্প রাজ্য পেতে চলেছে তার মোট মূল্য ৭ হাজার ৮০০ কোটি টাকারও বেশি।

প্রধানমন্ত্রী হাওড়া স্টেশনে ট্রেনের উদ্বোধন করার পর কলকাতায় জাতীয় গঙ্গা পরিষদের বৈঠকও করবেন। সেখানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে। এ ছাড়াও গঙ্গা প্রবাহিত হয়েছে এমন চার রাজ্য উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীরাও হাজির থাকবেন বলে খবর।

   

জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী মোদি কলকাতায় এসে পৌঁছবেন সকাল ১০টা নাগাদ। এর পরে সওয়া ১১টা নাগাদ বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনের পরে তিনি যাবেন সোজা কলকাতার বন্দর এলাকায়। সেখানে আইএনএস নেতাজি সুভাষে হবে জাতীয় গঙ্গা পরিষদের বৈঠক। সেখানে মমতা ছাড়াও যোগ দেওয়ার কথা উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার এবং ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীর, যোগী আদিত্যনাথ, নীতিশ কুমার এবং হেমন্ত সোরেনেরও। বৈঠক শুরু হওয়ার কথা দুপুর সাড়ে ১২টা নাগাদ। সেখানে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিংহ শেখাওয়াত ছাড়াও বেশ কয়েক জন কেন্দ্রীয় মন্ত্রী থাকবেন বলে জানা যাচ্ছে।

vande

বাংলা যে ৭ হাজার ৮০০ কোটি টাকার বেশি প্রকল্প পেতে চলেছে তার হিসাবও দিয়েছে পিএমও। সেখানে বলা হয়েছে, রাজ্যের নিকাশি ব্যবস্থার পরিকাঠামোগত উন্নয়নের জন্য ২ হাজার ৫৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নতুন করে নিউ জলপাইগুড়ি স্টেশন তৈরির জন্য ৩৩৫ কোটি টাকার প্রকল্প। হুগলি ও উত্তর ২৪ পরগনার বিভিন্ন শহরের জন্য ৯৯০ কোটি টাকার নিকাশি প্রকল্প। স্বচ্ছ গঙ্গা মিশনের জন্য মিলবে ১ হাজার ৫৮৫ কোটি টাকার প্রকল্প। বন্দে ভারত এক্সপ্রেস ছাড়াও শুক্রবার মোদি উদ্বোধন করবেন জোকা থেকে তারাতলা মেট্রো রেল। এই খাতে খরচ ২ হাজার ৪৭৫ কোটি টাকা।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর