বর্ষশেষে শীতের আমেজ থাকলেও পারদ উধ্বর্মুখী নতুন বছরে! এক নজরে আজকের আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক : অবশেষে বহু প্রতীক্ষিত শীত ফিরল কলকাতায়। বছর শেষে জমাটি শীতের আমেজ কলকাতায়। শুক্রবার পনেরোর ডিগ্রির নিচে শহরের তাপমাত্রা। এক রাতে ছয় ডিগ্রি নেমেছে উষ্ণতার পারদ। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে আজ শনিবার এরকমই থাকবে আবহাওয়া। রবিবার সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে শীতের আমেজ বজায় থাকবে। শহরবাসীর এখন একটাই প্রশ্ন বর্ষশেষ ও বর্ষবরণের দিনও কি শীতের আমেজ থাকবে?

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ১৫.৮°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ১৩.৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৫৩%
বাতাস : ১৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫০%

আজকের আবহাওয়া : আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শনিবার থেকে সামান্য বাড়বে তাপমাত্রার পারদ। দু থেকে তিন ডিগ্রি বাড়তে পারে উষ্ণতা। ফলে বর্ষশেষে ও বর্ষবরণে কলকাতায় জাঁকিয়ে শীতের সম্ভাবনা থাকছে না বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। এদিন সকাল থেকেই কলকাতা কুয়াশাচ্ছন্ন। পরে পরিষ্কার হবে আকাশ। তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি।

WEATHER 17

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গ বা উত্তরবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৫-৬ জানুয়ারি পর্যন্ত দুই বঙ্গেই কমবেশি ঠান্ডার অনুভূতি বজায় থাকবে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ পতন শুরু হয়েছে। বুধবারেই ডুয়ার্সে বক্সা পাহাড়ে শিলাবৃষ্টিতে তুষারপাত হয়েছে। তারপর থেকেই দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াঙের তাপমাত্রা নামতে শুরু করে হু হু করে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং সহ সিকিমে তুষারপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হালকা বৃষ্টি হতে পারে। তারপরেই তুষার পাতের সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া : শীতের পারদ আবারও উর্ধ্বমুখী হতে শুরু করবে ১ জানুয়ারি থেকে বা ২ জানুয়ারি থেকে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পারদ উর্ধ্বমুখী হলেও উত্তরবঙ্গে কিন্তু পারদ পতনের ধারা জারি থাকবে। কাজেই তাপমাত্রার এই পারদ পতন আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে দেখা যাব। রাতের দিকে তাপমাত্রা আরও ২ ডিগ্রি নামবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর