শপিং মলের টয়লেটের দরজা নীচের দিক থেকে কাটা থাকে কেন? কারণ জানলে অবাক হবেন

বাংলাহান্ট ডেস্ক: আপনি যদি কোনও শপিং মলের (Public Toilet) টয়লেটে যান, তবে দেখবেন সেটির দরজা নীচ থেকে কিছুটা কাটা রয়েছে। গোটা টয়লেটটিকে বন্ধ রাখা হয় না শপিং মলে। কখনও ভেবে দেখেছেন কেন এই বিশেষ উপায়ে শপিং মলের টয়লেট তৈরি করা হয়? আসলে এই বিশেষ উপায়ে টয়লেট তৈরি করার পিছনে একাধিক কারণ রয়েছে। এই প্রতিবেদনে আমরা আপনাকে জানাব কেন শপিং মলের টয়লেটের দরজা বিশেষ ভাবে তৈরি হয়।

প্রথমত, একটি শপিং মলের টয়লেট অনেকে ব্যবহার করেন। সর্বসাধারণের ব্যবহারের জন্যই এই টয়লেট তৈরি হয়েছে। এমনও হতে পারে, টয়লেটে গিয়ে কোনও মানুষ অসুস্থ হয়ে পড়লেন। এছাড়াও বাচ্চারাও ওই টয়লেট ব্যবহার করে। হতে পারে তারাও ভুল বশত ভিতরে আটকা পড়ে গেল। এই সব ক্ষেত্রে যাতে তাঁদের সহজেই উদ্ধার করা যায়, তাই বিশেষ ভাবে বানানো হয় টয়লেটের দরজা।

public toilet

শপিং মল, মাল্টিপ্লেক্স বা যে কোনও সাধারণ টয়লেট সারাদিন ধরেই ব্যবহৃত হয়। সারাদিনে একাধিক মানুষ এগুলি ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে এই টয়লেটগুলি পরিষ্কার করতে সমস্যা হতে পারে। এছাড়াও এই টয়লেটগুলি দ্রুত পরিষ্কার করে ব্যবহারের যোগ্য করে তোলার দরকার পড়ে। তাই টয়লেটের দরজার নীচে কাটা থাকলে সেটি সেখান থেকে পরিষ্কার করা সহজ।

public toilet

এমনও মানুষ রয়েছেন যাঁরা এই টয়লেটে নানা ধরনের যৌনতামূলক কাজকর্মে মেতে ওঠেন। যেখানে সেখানে অবাধ যৌনতা রুখতেও এই টয়লেটগুলির দরজা নীচের দিক থেকে কেটে রাখা হয়। ফলে যৌনতায় মেতে ওঠার মতো গোপনীয়তা পাবেন না মানুষ। তাই তাঁরা এমন কোনও কাজ করা থেকে বিরত থাকবেন।

বহু মানুষ টয়লেটে গিয়ে ধূমপান করে থাকেন। এ বার বন্ধ জায়গায় ধূমপান করলে তার ফল মারাত্মক হতে পারে। এমনকী, দম বন্ধ হয়ে ভিতরে থাকা মানুষটির মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই দরজার তলা কাটা থাকলে সেখান থেকে হাওয়া বাতাস প্রবেশ করতে পারে। ফলে ভিতরে বদ্ধ পরিবেশ তৈরি হয় না। তাই ধূমপান করতেও কোনও অসুবিধা হয় না।


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর