মার্কিন Apple-কে হারিয়ে দিল ভারতীয় কোম্পানি! প্রোডাক্ট বিক্রিতে তাক লাগিয়ে দিল LAVA

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সারা বিশ্বজুড়েই টেকপ্রেমীদের কাছে অন্যতম পছন্দের সংস্থা হল Apple। এমতাবস্থায়, বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি ভারতেও Apple-এর ভালো ব্যবসা রয়েছে। তবে, এবার একটি অবাক করা তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে, ভারতের এক দেশীয় সংস্থা এবার ডিভাইস বিক্রির নিরিখে হারিয়ে দিয়েছে Apple-কে। সম্প্রতি, গ্লোবাল রিসার্চ ফার্ম Canalys ভারতীয় PC মার্কেট সংক্রান্ত একটি নতুন রিপোর্ট প্রকাশ করেছে।
সেই রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, ট্যাবলেটের বাজারে Apple-কে টেক্কা দিয়েছে Lava।

বাজারে সবচেয়ে বেশি আধিপত্য কার রয়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ট্যাবলেট শিপমেন্টের ক্ষেত্রে স্যামসাং শীর্ষস্থানে রয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, কোম্পানিটি ৩,৫৭,০০০ ইউনিট সরবরাহ করেছে। এর পাশাপাশি, সংশ্লিষ্ট কোম্পানিটির মার্কেট শেয়ার হল ২৩.৪ শতাংশ।

   

এদিকে, বছরের তৃতীয় ত্রৈমাসিকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে Lava। কোম্পানিটির মার্কেট শেয়ার হল ২০.৪ শতাংশ। পাশাপাশি, উল্লেখযোগ্যভাবে Apple রয়েছে তৃতীয় স্থানে। Apple-এর ট্যাবলেট মার্কেট শেয়ার হল ১৭.১ শতাংশ। উল্লেখ্য যে, লাভা তৃতীয় ত্রৈমাসিকে ৩,১০,০০০ ইউনিট সরবরাহ করেছে। যেখানে Apple সরবরাহ করেছে ২,৬১,০০০ ইউনিট। এদিকে, লেনোভো চতুর্থ স্থানে রয়েছে। সংস্থাটির মার্কেট শেয়ার হল ১৬.৯ শতাংশ। উল্লেখ্য যে, ওই রিপোর্টে লাভা এবং রিয়েলমির শিপমেন্টের ডেটা শুধুমাত্র তৃতীয় ত্রৈমাসিকেই অন্তর্ভুক্ত করা হয়েছে।

PC মার্কেটে শীর্ষ স্থানে কে রয়েছে: Canalys-এর রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, লোকাল ভেন্ডার লাভা দ্বিতীয় স্থানে রয়েছে। কম খরচের অ্যান্ড্রয়েড স্পেসে কোম্পানিটি যথেষ্ট আকর্ষণ অর্জন করেছে। পাশাপাশি, এডুকেশন ডেভেলপমেন্টও এতে সামিল রয়েছে। এদিকে, এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে Apple।

143544 v1 lava t81n tablet large 2

ওই রিপোর্টে বলা হয়েছে, PC মার্কেটে শীর্ষে রয়েছে লেনোভো। কোম্পানিটির মার্কেট শেয়ার হল ২১.৬ শতাংশ। কোম্পানিটি এই ত্রৈমাসিকে ১০,৯৫,০০০ ইউনিট সরবরাহ করেছে। পাশাপাশি, ৯,৪০,০০০ ইউনিট সরবরাহ করে এই ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে এইচপি। এছাড়াও, তৃতীয় স্থানে রয়েছে এসার। কোম্পানিটি সরবরাহ করেছে ৫,৩২,০০০ ইউনিট। এরপর তৃতীয় ত্রৈমাসিকে ৪,৫৬,০০০ ইউনিট সরবরাহ করেছে Apple।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর