পশ্চিমবঙ্গের মানুষের জন্য ‘দিদির দূত” অ্যাপ লঞ্চ তৃণমূলের, জানুন কী সুবিধা পাবেন আপনি

বাংলা হান্ট ডেস্কঃ পাখির চোখ ২০২৩ পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election)। নতুন বছর পরতে না পরতেই জয়ের লক্ষ্যে আরও সক্রিয় শাসকদল। পঞ্চায়েত ভোট পূর্বে সোমবার নজরুল মঞ্চে তৃণমূলের কর্মী সম্মেলনে বক্তৃতা রাখেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি উপস্থিত ছিলেন দলের সর্বস্তরের নেতা-নেত্রী সহ সাংসদ ও বিধায়কগণ। এদিনের সভা থেকেই ‘দিদির দূত’ (Didir Doot App) নামক এক বিশেষ অ্যাপের কথা ঘোষনা করলেন দলের সেকেন্ড ইন কমান্ডো অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

এদিন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক জানান , রাজ্যের ১০ কোটি মানুষের জন্য নতুন অ্যাপ আনছে তৃণমূল। যার নাম ‘দিদির দূত’। পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে ১৫টি পরিকল্পনা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবেও জানানো হয়েছে তৃণমূল তরফে । তবে শুধু পঞ্চায়েত এলাকাই নয়, দিদির এই দূতেরা পৌঁছে যাবেন, ১১৭টি পুরএলাকা এবং ৭টি কর্পোরেশন এলাকাতেও। এমনটাই জানানো হয় তৃণমূল তরফে।

   

তবে কী কী সুবিধা মিলবে এই অ্যাপের দ্বারা? প্রথমত, Google Play থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে এই অ্যাপ। রাজ্যের ৩৫০ জন নেতানেত্রী আগামী দু’মাস গ্রামে গ্রামে পৌঁছবেন। সাধারণ মানুষ সরকারি প্রকল্পের সমস্ত সুযোগ সুবিধা পাচ্ছেন কি না, তা খতিয়ে দেখা হবে। এদিন অভিষেক আরও জানান, প্রতি পরিবারে আধ ঘণ্টা সময় দিতে হবে প্রতি দূতকে। ক্যালেন্ডার মেনে চলবে কাজ। কবে কোথায় যাওয়া হয়েছে তা নথিভুক্ত করতে হবে। প্যাম্পফ্লেটে থাকবে কিউআর কোড। অ্যানড্রয়েড ফোন থেকে সেই কোড স্ক্যান করে নামানো যাবে দিদির দূত অ্যাপ।

ভোটপূর্বে গ্রামে গিয়ে নেতা-নেত্রীরা রাত্রিবাস করবে বলে আগেই জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার এই একই বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী জানান, ‘ নিচের স্তরে যাতে কাজ আটকে না থাকে, তা দেখা হবে এর মাধ্যমে, সাড়ে তিন লক্ষ কর্মী, ২ কোটি পরিবারের কাছে পৌঁছবে’।

app

উল্লেখ্য, পূর্বেই শাসকদলের জনপ্রিয় কর্মসূচি দুয়ারে সরকারের মাধ্যমে আগেই মানুষের কাছে পৌঁছেছে রাজ্য সরকার। এবার ভোট পূর্বেই রাজ্যের সাধারণ মানুষদের সুযোগ-সুবিধা একেবারে ঘরে গিয়ে পৌঁছে দিতে উদ্যত রাজ্য সরকার। যদিও এদিন ‘দিদির দূত” অ্যাপ প্রসঙ্গে মমতা বন্দোপাধ্যায় জানান, ‘ ভোটের কথা মাথায় রেখে কিছু করি না’।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর