জ্বরে ভুগছিলেন অর্শদীপ! ঋদ্ধিমানের মানবিকতায় ভারতের হয়ে মাঠে নামতে সক্ষম রয়েছেন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: সকলেই জানেন যে ভারতের বোলিং বিভাগে এইমুহূর্তে অন্যতম বড় তরুণ প্রতিভা হলো অর্শদীপ। গতবছর পাঞ্জাবের এই তরুণ তারকা পেসারের নিজের পারফরম্যান্স দিয়ে সকলকে এতটাই মুগ্ধ করেছিলেন যে ২০২২ এর বর্ষসেরা তরুণ প্রতিভার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই তারকা পেসার। আজ থেকে আরম্ভ হতে চলা ভারত বনাম শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজেরও গুরুত্বপূর্ণ অংশ তিনি।

Arshdeep

তবে গত বছরের শেষ দিকে পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছিল যে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই টি-টোয়েন্টি সিরিজে তার অংশগ্রহণ করা হবে কিনা সেই নিয়ে প্রশ্নচিহ্ন দেখা গিয়েছিল। গত বছরের শেষ রঞ্জি ম্যাচে আগরতলায় ত্রিপুরার মুখোমুখি হয়েছিল পাঞ্জাব এবং সেই দলের অংশ ছিলেন অর্শদীপ। কিন্তু ম্যাচের দিনে প্রবল জ্বরে ভুগতে শুরু করেন বাঁ-হাতি পেসার।

পাঞ্জাব প্রথমে ব্যাট করতে শুরু করায় অনেকে আশঙ্কা করেছিলেন যে তিনি হয়তো সময়ে সুস্থ হয়ে উঠবেন। কিন্তু ম্যাচ যতই গড়াতে থাকে অর্শদীপের অবস্থা ততই খারাপ হতে থাকে। পাঞ্জাব দ্রুত চার উইকেট হারিয়ে ফেলায় পরিস্থিতি আরও সঙ্গীন হয়, কারণ তাতে অর্শদীপের ব্যাট হাতে মাঠে নামার সম্ভাবনা তৈরি হয়।

রঞ্জিতে অসুস্থতার কারণে ক্রিকেটার বদলের নিয়ম নেই। সেটা একমাত্র তখনই সম্ভব হয় যখন বিপক্ষ দলের অধিনায়ক ব্যাপারটিতে সহমত প্রকাশ করেন। তাই পাঞ্জাব টিম ম্যানেজমেন্ট যোগাযোগ করেন ত্রিপুরা অধিনায়ক ঋদ্ধিমানের সাথে। ঋদ্ধি নিজে একমুহূর্ত ভাবেননি কিন্তু তাও নিজের বাকি দলের সঙ্গে আলোচনা করে নিতে কিছুটা সময় চেয়ে নিয়েছিলেন। অবশেষে ত্রিপুরার সকলকে বুঝিয়ে পাঞ্জাবকে অর্শদীপের বদলি ক্রিকেটার খেলানোর অনুমতি দেন ঋদ্ধিমান।

জ্বর নিয়ে যে অর্শদীপ নিজের স্বাভাবিক খেলা খেলতে পারতেন না তা একেবারেই নিশ্চিত ছিল। ঘরোয়া ক্রিকেটের সাধারণত প্রতিপক্ষকে কেউ এই সুযোগ দেয় না নিজেদের অ্যাডভান্টেজ বাড়ানোর জন্য। কিন্তু অর্শদীপের প্রতিভার কথা মাথায় রেখে তার ভারতীয় দলে যোগদান যাতে কোনওভাবে আটকে না থাকে তাই এই সিদ্ধান্ত নিয়েছিলেন ঋদ্ধি। তার এখানেও মানবিক আচরণে মুগ্ধ হয়েছিল গোটা পাঞ্জাব টিম।

 


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর