ফের চাপে পড়তে চলেছে মমতা সরকার, আবাস দুর্নীতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় তদন্তকারী দল

বাংলা হান্ট ডেস্কঃ কিছুদিন ধরে লাগাতার আবাস দুর্নীতিতে (Awas Corruption) জেরবার রাজ্য সরকার। বঙ্গের সমস্ত জায়গা থেকেই উঠে আসছে পাহাড়প্রমান দুর্নীতির নিদর্শন। একদিকে যোজনার তালিকা ভরেছে বিত্তবানদের নামে। অন্যদিকে, ন্যায্য পাওনার দাবিতে রাস্তায় নেমেছে বঞ্চিত মানুষজন। এই আবহেই এবার আবাস দুর্নীতির তদন্তে ফের পূর্ব মেদিনীপুর ও মালদায় তদন্তকারী দল পাঠাচ্ছে কেন্দ্র (Center)।

জানা গিয়েছে, জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই রাজ্যে পৌঁছাবে কেন্দ্রীয় দল। মঙ্গলবার এবিষয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের আন্ডার সেক্রেটারি অনিলকুমার সিংহ নবান্নকে এক চিঠি পাঠিয়ে জানিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রক তরফে দু’টি বিভাগীয় প্রতিনিধি দল পূর্ব মেদিনীপুর এবং মালদহ জেলায় যোজনার কাজ সরেজমিনে খতিয়ে দেখবেন। জানানো হয়েছে, দল দুটিতে তিন জন করে সদস্য থাকবেন। তাঁরাই খতিয়ে দেখবেন আবাস যোজনার সমস্ত কাজ।

   

পূর্ব মেদিনীপুরে যে দল পৌঁছাবে সেই দলে নেতৃত্ব দেবেন স্বয়ং গ্রামোন্নয়ন মন্ত্রকের ডিরেক্টর শৈলেশ কুমার। সিনিয়র স্ট্যাটিস্টিক্যাল অফিসার সুভাষ দ্বিবেদী। অন্যদিকে, মালদহের জন্য তৈরি হওয়া দলে থাকবেন গ্রামোন্নয়ন মন্ত্রকের ডেপুটি সেক্রেটারি শক্তিকান্ত সিংহ। অ্যাসিস্ট্যান্ট কমিশনার চাহাত সিংহ, পাশাপাশি দলে যোগ দেবেন অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার গৌরব আহুজা।

অন্যদিকে কেন্দ্রের এই সিধান্তকে সাদরে আমন্ত্রণ জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এবিষয়ে এদিন শুভেন্দু তাঁর টুইটারে লিখেছেন, ‘আবাস যোজনার দুনীতির তদন্তের জন্য মন্ত্রী গিরিরাজ সিংজির সিদ্ধান্তকে স্বাগত জানাই। পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ঘরগুলি পরিদর্শনের জন্য উপযুক্ত সিনিয়র অফিসারদের নিয়ে দল গঠন করা হয়েছে। গরিবদের বঞ্চিত করা দুর্নীতিবাজ চোরদের জেলে যেতে হবে।’

pmayn

কেন্দ্রের চিঠিতে নির্দেশও দেওয়া হয়েছে, বঙ্গে আগত দুই প্রতিনিধিদলকে তদন্তের ক্ষেত্রে রাজ্য যাতে ‘যথাযথ সাহায্য’ করে। চিঠিতে বলা হয়েছে, রাজ্য সরকার যাতে আগে থেকেই সংশ্লিষ্ট ওই দুই জেলার প্রশাসনিক কর্তাদের তথ্য ও নথি দিয়ে কেন্দ্রের প্রতিনিধিদলকে তদন্তের কাজে সম্পূর্ণরূপে সাহায্য করার নির্দেশ দিয়ে রাখে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর