গতকালের ১৪০ জনের পর আরও ৫৯ জনের গেল চাকরি! কড়া নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

বাংলা হান্ট ডেস্ক : এক এক করে ২০০-রও বেশি প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল(Primary Teachers Recruitment Scam) করল কলকাতা হাইকোর্ট। প্রথমে ৫৩ জন, তারপর গতকাল ১৪০ জনের পর আজ আরও ৫৯ জন শিক্ষকের চাকরি বাতিল করল মহামান্য আদালত। আজ ওই শিক্ষকদের চাকরি বাতিল ও বেতন বন্ধের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। সব মিলিয়ে মোট ২৫২ জনের চাকরি বাতিলের নির্দেশ দিল আদালত।

প্রাথমিকে ২৬৮ জনের মধ্যে গতকাল ১৪০ জন প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছিল কলকাতা হাইকোর্ট। আজ সেই তালিকায় যুক্ত হলেন আরও ৫৯ জন। জানা যাচ্ছে, একজনকে তার খারাপ ব্যবহারের জন্য ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই টাকা না মেটালে তার মামলা নাকি শোনাই হবে না।

   

প্রাথমিকে মোট ২৬৮ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি অভিজিতৎ গঙ্গোপাধ্যায়। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে তারা সবাই সুপ্রিম কোর্টে আবেদন করেন। ওই আবেদনের ভিত্তিতে তাদের সবাইকে কলকাতা হাইকোর্টে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই হলফনামা দেওয়ার পরই এই এমন সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্টে।

abhijit ganguly

প্রাথমিকে ২৬৮ জনের নিয়োগ মামলায় ১৪০ জনের হলফনামা নিয়ে বুধবার কলকাতা হাইকোর্টে আবারও শুনানি হয়। সেইসব হলফনামায় বোর্ডের পক্ষ থেকে পাঠানো একটি মেসেজ দেখানো হয়। সেই মেসেজের স্ক্রিনশর্ট সবারই এক। পাশাপাশি, ওই স্ক্রিন শর্ট নেওয়ার টাইম, ও মোবাইলের ব্যাটারি যতটা বেঁচে রয়েছে তাও একই। এমনকি সবকটি ক্ষেত্রেই মোবাইল সাইলেন্ট মোডে আছে বলে দেখা যায়।

হালফনামায় মেসেজের ওই স্ক্রিনশর্ট নিয়ে বিচারপতির মন্তব্য, আদালতের সঙ্গে ট্রিক খেলবেন না। ওই মন্তব্যের পর ওই ১৪০ জনের নিয়োগ বাতিল করার নির্দেশ দেন বিচারপতি। পাশাপাশি এও বলা হয় ওইসব শিক্ষকরা যাতে বেতন না পায় তাও সুনিশ্চিত করতে হবে। তবে ওই ২৬৮ জনের মধ্যে ২ জন চাকরি ফেরত পেয়েছেন বলে জানা যাচ্ছে। আগামিকাল বাকীরা হলফনামা জমা দেবেন। প্রসঙ্গত, মঙ্লবার ৫৪ জন তাদের চাকরির স্বপক্ষে হলফনামা দেন। কিন্তু জানা যাচ্ছে, তাতে সন্তুষ্ট হতে পারেনি আদালত।

ad2
Avatar
Sudipto

সম্পর্কিত খবর