নিজের সমস্ত মেডিক্যালের খরচ নিজের পকেট থেকেই দেন মোদি! RTI-এ প্রকাশ্যে অবাক করা তথ্য

বাংলা হান্ট ডেস্ক : তিনি বিশ্বের সর্ববহৎ রাজনৈতিক দলের নেতা। বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের নির্বাচিত প্রধানমন্ত্রী। তিনি নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা তিনিই। কিন্তু বারবার তাঁর জীবনধারা নিয়েই প্রশ্ন উঠেছে এ দেশেই। কিন্তু এবার প্রকাশ্যে এল এক গুরুত্বপূর্ণ তথ্য। জানা যাচ্ছে, প্রধানমন্ত্রীর সমস্ত ওষুধ বা ডাক্তারের খরচ সরকারি কোষাগার থেকে হয় না। বরং এই খরচ বহন করেন প্রধানমন্ত্রী নিজেই।

মহারাষ্ট্রের পুণের বাসিন্দা প্রফুল্ল সারদা নামে এক ব্যক্তি আরটিআই করে পিএমও-র কাছে জানতে চান প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদি জন্য মেডিক্যাল বাবদ কত টাকা ব্যায় হয়েছে? প্রধানমন্ত্রীর দফতর এই আরটিআই-এর জবাবে জানায় ২০১৪ থেকে আজ পর্যন্ত প্রধানমন্ত্রী মোদির মেডিক্যাল বাবদ কোনও খরচই করা হয়নি। যা খরচ করার তা তিনি নিজের টাকা থেকেই করেছেন। সরকারি তহবিল কোনও খরচ তিনি নেননি।

   

Untitled design 2022 08 12T182532.298

এর আগে, প্রতিমাসে তাঁর খাওয়া খরচ জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে প্রশ্ন করেন এক ব্যক্তি। তাঁর আবেদনের জবাবে প্রধানমন্ত্রীর দফতরের সচিব বিনোদ বিহারী সিং জানান, প্রধানমন্ত্রীর খাবারের জন্য যে টাকা খরচ হয়, তার জন্য সরকারের তহবিল থেকে কোনও খরচ হয় না। প্রধানমন্ত্রীর দৈনন্দিন জীবন যাপনের জন্য সরকারের তরফে বাজেট বরাদ্দ করা থাকলেও, সেই খরচ নেন না নরেন্দ্র মোদি।

খাওয়া খরচের পাশাপাশি থাকার জায়গা, পরিচর্যা, নিরাপত্তা, গাড়ি ও বেতন সংক্রান্ত বিষয়েও খুঁটিনাটি জানতে চাওয়া হয়েছিল। সেই সমস্ত প্রশ্নের জবাবে দফতরের সচিব বিনোদ বিহারী সিং জানান, প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত আবাসন থাকে কেন্দ্রীয় পূর্ত মন্ত্রকের আওতায়।

তাঁর জন্য যে গাড়ি ব্যবহার করা হয়, সেই গাড়ি থাকে এসপিজির অধীনে। তবে প্রধানমনন্ত্রীর বেতন এবং সম্পর্কিত অন্যান্য বিষয় তথ্য জানার অধিকার আইনের আওতায় না থাকায় সেগুলির উল্লেখ করা হয়নি। তবে জানানো হয়েছে, সমস্ত সরকারি নিয়মকানুন মেনেই নির্ধারিত হয় প্রধানমন্ত্রীর বেতন এবং অন্যান্য ভাতা।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর