বড় ঘোষণা সরকারের! নতুন বছরে পেনশন নিয়ে খুশির খবর মিলল অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই পুরোনো পেনশন প্রকল্পের (Old Pension Scheme) বাস্তবায়ন নিয়ে দেশজুড়ে বিতর্ক চলছে। ঠিক সেই আবহেই এই পেনশন ব্যবস্থা নিয়ে সামনে এসেছে বড় খবর। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের একাধিক রাজ্যে পুরোনো পেনশন ব্যবস্থা চালু হচ্ছে। অপরদিকে, কিছু রাজ্যে এখনও নতুন পেনশন স্কিম (New Pension Scheme) বাতিল করে পুরোনো পেনশন ব্যবস্থা বহাল করার দাবি উঠেছে।

প্রথম ক্যাবিনেটে OPS কার্যকর করা হবে: এই প্রসঙ্গে হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জানিয়েছেন যে, “আমাদের মন্ত্রিসভা এই মাসে গঠিত হবে এবং তারপরে প্রথম মন্ত্রিসভার বৈঠকে আমরা পুরোনো পেনশন স্কিম বাস্তবায়িত করব। যা লক্ষাধিক কর্মচারীকে বড় সুবিধা দেবে।”

শীঘ্রই প্রসারিত হবে: ক্যাবিনেটের ওপর বিচার করে তিনি তাঁর সিদ্ধান্ত সবার সামনে তুলে ধরেছেন। যেটি শীঘ্রই প্রসারিত হবে। এমতাবস্থায়, যখনই এই সংক্রান্ত তালিকা সামনে আসবে তখনই এটি লাগু করে দেওয়া হবে।

আরও একাধিক রাজ্যে হতে চলেছে লাগু: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ২০২২ সালের বাজেটে রাজস্থান সরকারও পরবর্তী অর্থবর্ষে পুরোনো পেনশন স্কিম পুনরায় চালু করার ঘোষণা করেছিল। এর পাশাপাশি ছত্তিশগড়েও এটি কার্যকর করতে চলেছে রাজ্য সরকার। এদিকে, ২০০৪ সালে কেন্দ্রীয় সরকার পুরোনো পেনশন স্কিম বাতিল করে তার পরিবর্তে জাতীয় পেনশন যোজনা (National Pension Scheme) চালু করে।

rupee money currency notes India GDP 1019x573 1

পুরোনো পেনশন স্কিমের সুবিধা কি: পুরোনো পেনশন স্কিমের সুবিধা সম্পর্কে জানাতে গেলে বলতে হয় যে, এর সবচেয়ে বড় সুবিধা হল এটি শেষ বেতনের ভিত্তিতে তৈরি করা হয়। এছাড়াও, মুদ্রাস্ফীতির হার বাড়ার সাথে সাথে ডিএও বাড়ে। পাশাপাশি, সরকার যখন নতুন বেতন কমিশন লাগু করে, তখন তা পেনশনকে বৃদ্ধিও করে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর