বড় সিদ্ধান্ত নিচ্ছে সরকার! এবার এই কারণে নিষিদ্ধ হতে পারে গ্যাস ওভেন

বাংলা হান্ট ডেস্ক: এবার গ্যাসের ওভেন (Gas Stove ) নিষিদ্ধ করার পথে হাঁটতে চলেছে সরকার। আমেরিকায় (America) এই প্রসঙ্গে শীঘ্রই বড় সিদ্ধান্ত নিতে পারে বাইডেন সরকার। মূলত, পরিবেশের কথা মাথায় রেখে গ্যাসের ওভেন নিষিদ্ধ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে সরকারের তরফে। ইতিমধ্যেই একটি রিপোর্টে জানানো হয়েছে, আমেরিকান কনজিউমার প্রোডাক্ট সেফটি (সিপিএসসি) অনুযায়ী, রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের ওভেন দূষণ ঘটায়। পাশাপাশি, সিপিএসসির কমিশনার রিচার্ড ট্রুমকা জুনিয়র জানিয়েছেন যে, গ্যাসের ওভেন হল রীতিমতো একটি লুকোনো বিপদ। যা আদৌ নিরাপদ নয়। তাই, এমন পণ্য নিষিদ্ধ করা হতে পারে।

গ্যাসের ওভেন থেকে বের হচ্ছে বিষাক্ত গ্যাস: ওই রিপোর্টে আরও বলা হয়েছে, এহেন ওভেন থেকে কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন অক্সাইড এবং পার্টিকুলেট ম্যাটার (মাইক্রোস্কোপিক কণা) বায়ুমণ্ডলে যায়। এগুলিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং পরিবেশ সুরক্ষা সংস্থা ইতিমধ্যেই বিপজ্জনক হিসেবে অভিহিত করেছে। রিপোর্ট অনুযায়ী, গ্যাসের ওভেনে রান্না করলে বৈদ্যুতিক চুল্লির তুলনায় বায়ুমণ্ডলে আড়াই গুণ বেশি পার্টিকুলেট ম্যাটার তৈরি হয়। যার কারণে শ্বাসকষ্ট ছাড়াও বিষাক্ত গ্যাসের কারণে হৃদরোগ ও ক্যান্সারজনিত সমস্যা হতে পারে।

   

আমেরিকার ৩৫ শতাংশ বাড়িতে রয়েছে গ্যাসের ওভেন: ওই রিপোর্টে একজন বিশেষজ্ঞকে উদ্ধৃত করে বলা হয়েছে, ৫০ বছরের স্বাস্থ্য গবেষণায় দেখা গেছে, গ্যাসের ওভেন আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং শিশুদের হাঁপানি তার সবচেয়ে বড় প্রমাণ। উল্লেখ্য যে, বর্তমানে আমেরিকার ৩৫ শতাংশ বাড়িতে গ্যাসের ওভেন ব্যবহার করা হয়। এদিকে, আমেরিকার ক্যালিফোর্নিয়া এবং নিউ জার্সির মতো জায়গায় এই ওভেনের সংখ্যা বেশি। সেখানে প্রায় ৭০ শতাংশ বাড়িতে গ্যাসের ওভেন ব্যবহার করা হয়।

close up of burning stove

৬.৫ লক্ষ শিশু হাঁপানিতে আক্রান্ত: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ইতিমধ্যেই ইন্টারন্যাশনাল জার্নাল অফ এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথ-এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে, আমেরিকান শিশুদের হাঁপানির ক্ষেত্রে ১৩ শতাংশের প্রধান কারণ হল গ্যাসের ওভেন থেকে নির্গত বিষাক্ত ধোঁয়া। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ওই ওভেন আমেরিকায় শিশুদের হাঁপানির ১২.৭ শতাংশের জন্য দায়ী। যে সংখ্যাটা প্রায় ৬.৫ লক্ষ। মূলত, এই ওভেন থেকে নির্গত বিষাক্ত গ্যাস শিশুদের হাঁপানির একটি বড় কারণ হয়ে দাঁড়ায়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর