অক্টোবরের মধ্যেই হয়ে যাবে রাম মন্দির, গর্ভগৃহে এইদিন বিরজমান হবেন রামলালা

বাংলা হান্ট ডেস্ক : আজ থেকে ঠিক এক বছর পর অর্থাৎ ২০২৪ সালের মকরসংক্রান্তিতে, রাম মন্দিরে (Ram Mandir) ভগবান রামের শিশুরূপের মূর্তি স্থাপন করা হবে। আজ শুক্রবার এই তথ্য জানান শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। তিনি জানান, ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যেই মন্দিরের প্রথম তলের নির্মাণ কাজ শেষ হবে। ২০২৪ সালের মকরসংক্রান্তির মধ্যে, ভগবান রামলালাকে মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে।’ তিনি আরও জানান, এখনও পর্যন্ত নেওয়া প্রস্তুতি অনুযায়ী ১ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারির মধ্যে মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠার কাজ করা হতে পারে।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ভবন নির্মাণ কমিটির সভা প্রতি মাসে অনুষ্ঠিত হয়। এমনই একটি বৈঠকে ভগবান শ্রীরামের রূপ নিয়ে আলোচনা হয়েছিল, যেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে ভক্তরা ৩০ থেকে ৩৫ ফুট দূরত্ব থেকে তাদের দেবতার দর্শন করতে পারবেন। এছাড়া রামলালার মূর্তিটি শিশুর আদলে থাকবে ৫ থেকে ৭ বছরের মধ্যে। সেই সঙ্গে সেই মূর্তির আঙুল, মুখমণ্ডল ও চোখ কেমন হওয়া উচিত তা নিয়ে স্থির হয় ওই বৈঠকে। জানা যাচ্ছে, ভগবান শ্রীরামের মূর্তিটি ৮.৫ ফুট লম্বা হবে, যা তৈরি করতে ৫ থেকে ৬ মাস সময় লাগবে।

   

ram mandir 1 2

 

জানা যাচ্ছে, নীলাম্বুজশ্যামলকোমলঙ্গন’-এর আদলে তৈরি হবে রামলালার মূর্তি। ‘শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট”-এর সাধারণ সম্পাদক চম্পত রাই জানান নীলাম্বুজশ্যামলকোমলাঙের আদলে ঈশ্বরের মূর্তির রূপ তৈরি করা হবে। প্রতিমার জন্য এমন একটি পাথর বেছে নেওয়া হবে, যা আকাশের রঙের। মহারাষ্ট্র ও ওড়িশার ভাস্কররা জানিয়েছেন তাঁদের কাছে এমন পাথর রয়েছে। আশ্বস্ত করেছেন যে তাদের কাছে এ ধরনের পাথর পাওয়া যাচ্ছে। রামলালার মূর্তির আকৃতি বানাবেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভাস্করদের একটি দল। ওই দলে রয়েছেন ওড়িশার সুদর্শন সাহু, পাশাপাশি কর্ণাটকের বাসুদেব কামাত এবং রামাইয়া ওয়াদেকর প্রবীণ ভাস্কর। ট্রাস্ট এই ভাস্করদের প্রতিমার একটি প্রতিলিপি তৈরি করতে বলেছে।

রাম মন্দিরে ৩৫ ফুট দূরত্বে হবে রামলালার দর্শন। তাই ভক্তরা সহজেই চক্ষু থেকে ভগবানের চরণ দর্শন করতে পারেন। বিজ্ঞানীরাও এ নিয়ে গবেষণা করছেন। সেই সঙ্গে আলোচনা চলছে ৫ বছরের শিশু ভগবান রাম লল্লার দাঁড়িয়ে থাকা মূর্তি নিয়েও। ১২ ইঞ্চি পর্যন্ত মূর্তি তৈরি করে ট্রাস্টের সামনে উপস্থাপন করা হবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর