নতুন এক ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল Yamaha, ফিচার শুনে ঘুম উড়ল বাকি প্রতিযোগীদের

বাংলাহান্ট ডেস্ক: ভারতীয় ক্রেতারা ধীরে ধীরে ইলেকট্রিক গাড়ির প্রতি আগ্রহ দেখাচ্ছেন। সেই কারণে একটি বাজারও তৈরি হচ্ছে। সেই বাজার ধরতে উঠে পড়ে লেগেছে গাড়ির কোম্পানিগুলি। ভারত এমনিতেই দু’চাকার যানবাহনের জন্য একটি আদর্শ বাজার। কারণ এ দেশের রাস্তায় ঢালাও স্কুটার বা বাইকের দেখা মেলে। তাই ইলেকট্রিক বাইক বা স্কুটি লঞ্চ করা নিয়েও নামী কোম্পানিগুলির মধ্যে চলে প্রতিযোগিতা। এ বার ইলেকট্রিক স্কুটির বাজারে প্রবেশ করল ইয়ামাহা’ও (Yamaha Electric Scooter)। 

তেলের দাম বেড়ে যাওয়ায় ভারতীয় ক্রেতারাও ইলেকট্রিক স্কুটার বা বাইকের দিকে ঝুঁকছেন। এর মধ্যে ইয়ামাহা ভারতের তাদের নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। এর মাধ্যমে ইলেকট্রিক স্কুটারের ধারণাই বদলে দিতে চাইছে ইয়ামাহা। যার জন্য প্রতিযোগী কোম্পানিগুলির টেনশন বেড়েছে। ইয়ামাহা-র এই ই০১ ইলেকট্রিক স্কুটারে একাধিক নতুন ফিচার থাকবে। যার ফলে ইলেকট্রিক গাড়ি শিল্পে একাধিক বদল আসবে। 

Yamaha E01

ইতিমধ্যে বেশ কিছু সময় ধরে এই স্কুটার লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে ইয়ামাহা। সম্প্রতি এই স্কুটারের বেশ কিছু ফিচার সম্পর্কে জানিয়েছে কোম্পানিটি। নতুন এই স্কুটারটির নকশা খুবই আকর্ষণীয়। ইয়ামাহা ই০১-এ দু’টি ব্যাটারি প্যাক রয়েছে। এর মধ্যে আপনি চলমান ব্যাটারিটি ব্যবহার করতে পারবেন। এই ব্যাটারি যে কোনও চার্জিং পয়েন্টে চার্জ দেওয়া যাবে। এতে সময়েও বাঁচবে অনেকটাই। এই স্কুটারটির আসনগুলিও বেশ আরামদায়ক ভাবে তৈরি করা হয়েছে। 

yamaha new electric scooter

ইয়ামাহার এই নতুন স্কুটারে দু’টি ব্যাটারি রয়েছে। একটি ১৯.২ ভোল্ট ও অন্যটি ৫০.৪ ভোল্টের। যার ফলে এগুলি তেমন আওয়াজ করে না। এই স্কুটারের আসনগুলি বিশেষত ভারতীয় ক্রেতাদের কথা ভেবে বানানো হয়েছে। এতে রয়েছে শক্তিশালী সিট যাতে আপনি সহজেই ভারী জিনিস বহন করতে পারেন। এছাড়াও এর ব্যাটারির ক্ষমতাও প্রচুর। এক চার্জে ৮০ কিলোমিটার অবধি চলতে সক্ষম এই স্কুটার। 

সংস্থা সূত্রে খবর, ইয়ামাহার এই স্কুটারটি ১ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা দামে পাওয়া যাবে। আগামী বছর এই স্কুটারটি লঞ্চ করতে পারে ইয়ামাহা। এর মধ্যেই সেই প্রস্তুতি চালু করে দিয়েছে সংস্থাটি। পাশাপাশি, ক্রেতাদের কাছে এটি সহজলভ্য করে তুলতে ইএমআই-এর সুবিধা রাখতে চাইছে ইয়ামাহা। সে জন্য বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গেও যোগাযোগ করছে তারা। এই স্কুটারের মাধ্যমে ভারতের ইলেকট্রিক স্কুটারের বাজার ধরতে মরিয়া ইয়ামাহা। 


Avatar
Subhraroop

সম্পর্কিত খবর