‘ভারতের খোঁজ রাখেন না, দিদিকে নিয়ে স্বপ্ন দেখছেন”, অমর্ত্য সেনকে কটাক্ষ দিলীপের

বাংলা হান্ট ডেস্ক: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। শনিবার সংবাদসংস্থা পিটিআইকে (PTI) দেওয়া সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen)। নোবেলজয়ীর এহেন মন্তব্যর পরই শোরগোল পরে গিয়েছে রাজনীতির অন্দর মহলে। সাথেই বিরোধী শিবিরে শুরু হয়েছে নানা তর্ক-বিতর্ক। এবার সেই বিতর্কে ফের নাম লেখালেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

নোবেলজয়ীর এই মন্তব্যের প্রেক্ষিতে এদিন বঙ্গ বিজেপির অন্যতম প্রধান সৈনিক দিলীপ ঘোষ বলেন, ”নিজের নিজের রাস্তা সাফ করছেন সবাই। প্রধানমন্ত্রী হতে গেলে সিট লাগে। পশ্চিমবঙ্গের বাইরে টাকার থলি নিয়ে ঘুরে ঘুরেও একজনকেও জেতাতে পারলেন না, পঞ্চায়েতেও জেতাতে পারলেন না। অমর্ত্য সেনকে জিজ্ঞাসা করা উচিত, যারা দিদির পাশে ছিলেন তাঁরা কেউই নেই। অমর্ত্য সেনদের পুরনো অভ্যাস মোদীকে সরিয়ে অন্য কাউকে বসাবেন। দিদিকে নিয়ে সেই স্বপ্নটা দেখছেন উনি।”

   

অন্যদিকে নোবেলজয়ীর এই মন্তব্য প্রসঙ্গে বাম নেতা সুজন চক্রবর্তীর মন্তব্য, ‘‘সারা দেশের রাজনীতিতে যে কয়েকটা নাম নিয়ে প্রচার ও আলোচনা হয়, তার মধ্যে নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্যই আছেন। তার কারণ অর্থ আর প্রচার। কিন্তু মূল প্রশ্ন হল, বিজেপি-বিরোধী শক্তিকে ঐক্যবদ্ধ করা। তৃণমূলের ভূমিকা কি সেই লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ?’’

dilip ghosh f

প্রসঙ্গত, শনিবার ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে বড় মন্তব্য করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আসন্ন লোকসভায় বিজেপি একপেশেভাবে জিতে যাবে সেটা মানতে নারাজ তিঁনি। তাঁর মতে , ২৪-এর লোকসভায় আঞ্চলিক দলগুলি ভীষণ গুরুত্বপূর্ণ হতে চলেছে। পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়েরও প্রশংসা করেন তিঁনি। আর সেই মন্তব্যকে হাতিয়ার করেই বিজেপি নেতার দিলীপ ঘোষের বক্তব্য, উনি ভারতের থেকে অনেক দূরে থাকেন, তাই হয়তো ভারতের খোঁজ রাখেন না।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর