এক লাফে বেতন বাড়বে ৯০,০০০ টাকা! বাজেটের পরেই দুর্দান্ত উপহার কেন্দ্রীয় কর্মচারীদের জন্য

বাংলা হান্ট ডেস্ক: ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট (Union Budget 2023) পেশের ক্ষেত্রে ১৫ দিনেরও কম সময় বাকি রয়েছে। এদিকে, প্রতিবারের মত এবারও এই বাজেট থেকে চাকুরিজীবী ও কৃষকরা ইতিবাচক কিছু আশা করছেন। এমতাবস্থায়, কিছু মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) বাজেটে কেন্দ্রীয় কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াবেন বলে অনুমান করা হচ্ছে।

যদিও, এই প্রসঙ্গে এখনও কোনো তথ্য স্পষ্টভাবে সামনে না এলেও কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা যে মার্চেই হবে তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। পাশাপাশি, হোলির আগেও এই ঘোষণা করা হতে পারে। এমতাবস্থায়, এক কোটি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগী এই ডিএ বৃদ্ধির সুবিধা পাবেন।

   

এবার ডিএ কত বাড়বে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, মার্চ মাসের মহার্ঘ ভাতা সংক্রান্ত ঘোষণা ১ জানুয়ারি থেকে প্রযোজ্য হবে। জানুয়ারির শেষের দিকে আসা ডিসেম্বরের AICPI সূচকের তথ্য থেকে পরিষ্কার হবে যে এবার ডিএ কত হারে বাড়তে পারে। এদিকে, ২০২২-এর জুলাই মাসের বৃদ্ধির ভিত্তিতে, কেন্দ্রীয় কর্মচারীরা এখন ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। আগামী সময়ে এটি ৪১ শতাংশে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে।

কর্মচারীদের জন্য বড় স্বস্তির খবর: বিশেষজ্ঞদের মতে, এবার ডিএ অন্তত ৩ শতাংশ বাড়ানো হবে বলে মনে করা হচ্ছে। যা কর্মচারীদের জন্য একটি বড় স্বস্তির খবর। উদাহরণস্বরূপ, যদি এখন একজন কর্মচারীর মূল বেতন ২৫,০০০ টাকা হয়, সেক্ষেত্রে এই ৩ শতাংশ বৃদ্ধি অনুযায়ী, তাঁর বেতন প্রতি মাসে ৭৫০ টাকা বাড়বে। এদিকে, তাঁর মোট বেতন বার্ষিক ভিত্তিতে ৯,০০০ টাকা বৃদ্ধি পাবে।

rupee money currency notes India GDP 1019x573 1

পাশাপাশি, ক্যাবিনেট সেক্রেটারি স্তরের কর্মকর্তাদের বেতন প্রতি মাসে ৭,৫০০ টাকা বা বার্ষিক ৯০,০০০ টাকা বাড়বে বলে অনুমান করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, কর্মচারীদের জীবনযাত্রার মানের উন্নয়নের জন্য মহার্ঘ ভাতা দেওয়া হয়। যেটি সংশ্লিষ্ট কর্মচারীর মূল বেতনের ভিত্তিতে নির্ধারণ করা হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর