তেইশেই বড় চমক আদানির! লেল্যান্ড, বেলার্ডকে সঙ্গী করে ভারতে আসছে ‘হাইড্রোজেন ট্রাক’

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হলো গৌতম আদানির (Gautam Adani) সঙ্গে কানাডার (Canada) বেলার্ড কোম্পানির (Ballard)। গৌতম আদানির কোম্পানি আদানি এন্টারপ্রাইজ লিমিটেড (এইএল) (Adani Enterprise Limited) অনেক দিন ধরেই গ্রিন এনার্জির (Green Energy) পক্ষে কাজ করছে। কানাডার এই কোম্পানি ভারতীয় অশোক লেল্যান্ডের সাথে এই চুক্তি স্বাক্ষর করেছে। কী কী সুবিধা হবে এই চুক্তিতে?

সূত্রের খবর অনুযায়ী, এই চুক্তির মাধ্যমে তাঁদের কোম্পানি ভবিষ্যতে খনন করা, রসদ জোগাড় করা এবং তারপরে পরিবহনের জন্য প্রয়োজনীয় যে হাইড্রোজেন ফিউল সেল ব্যবহার করা হবে তার জন্য দরকারী ইলেকট্রিক ট্রাক প্রস্তুত করতে চলেছে। বলা বাহুল্য, গৌতম আদানি হলেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি এবং এই ধরণের প্রজেক্ট ভারত কেন এশিয়াতেও আগে হয়নি। এইএল সূত্রে খবর যে, এটি এশিয়ার প্রথম তার নিজের কোনো বৃহৎ কোনো প্রজেক্ট। ২০২৩ এই ভারতে আসতে চলেছে এই ইলেকট্রিক ট্রাক।

   

Hydrogen truck

জানা গিয়েছে, এই নতুন প্রজেক্টের মাধ্যমে কানাডার ওই কোম্পানি যারা সেল বিজনেসে আগ্রহী তাঁদের সাথে আদানির কোম্পানি ব্যবসা করবে, তার জন্য এইএল প্রয়োজনীয় এফসিমুভটিএম ট্রাকের ব্যবস্থাও করছে তাঁরা। এই ক্ষেত্রে তাঁদের সহায়তা করবে অশোক লেল্যান্ড কোম্পানিটি, যেটি সারা পৃথিবী জুড়ে ব্যবহৃত হেভি ভেহিকেলের ব্যবসা ও সরবরাহ করে। তাঁরা কোম্পানিটিকে প্রযুক্তিগত দিক থেকে সহায়তা করতে চলেছে। এই কোম্পানির কাজ হবে মাটি খনন করে সেখান থেকে হাইড্রোজেন ফিউলকে রিফিউলিং ইনফস্ট্রাকচারের ব্যবস্থা করে গ্রিন হাউস গ্যাস উৎপাদনে সাহায্য করবে।

Hydrogen truck

আপনার জেনে রাখা দরকার যে, আদানি অনেক দিন ধরেই এই ধরণের প্রজেক্ট-এর জন্য আগ্রহী ছিলেন। তাঁরা আগামী ১০ বছরের জন্য হাইড্রোজেন সম্পর্কিত এই ব্যবসায় লগ্নি করতে ইচ্ছুক ছিলেন এবং শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হতে চলেছে। এটা ভবিষ্যতে ভারতকে আরও শক্তি সরবরাহ করতে এবং আত্মনির্ভর করতে সাহায্য করবে। হাইড্রোজেনের সাহায্যে চলা যে মাইনিং ট্রাক ব্যবহার করা হবে, তার ওজন প্রায় ৫৫ টন হবে, এবং এতে তিনটি হাইড্রোজেন ট্রাঙ্ক ব্যবহার করা হবে। এই হাইড্রোজেন ট্রাঙ্ককে ২০০ কিলোমিটার অব্দি চলার জন্য ড্রাইভিং রেঞ্জ দেওয়া হবে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর