জানেন জাতীয় পাখি ময়ূরের মৃত্যুর পর কি করা হয়? অবাক করে দেবে শেষকৃত্যের প্রথা

বাংলাহান্ট ডেস্ক : আপনি কী জানেন কীভাবে আমাদের জাতীয় পাখি (National Bird) ময়ূরের (Peacock) শেষকৃত্য (Last Rites) সম্পন্ন হয়? কীভাবে মারা যাওয়ার পর তাদের সম্মান জানানো হয়? চলুন আজ তাহলে ময়ূরের মৃত্যু (Death) পরবর্তী ঘটনাগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। এই প্রসঙ্গে বলে রাখা দরকার, ভারত সরকার ১৯৬৩ সালের ২৬শে জানুয়ারি ময়ূরকে জাতীয় পাখি হিসাবে ঘোষণা করেছিল। এর পাশাপাশি ভারত সরকার (Government of India) ময়ূরদের বাঁচাতে একটি প্রোটোকল তৈরী করেছে।

বলা বাহুল্য, ময়ূরকে পৃথিবীর সবচেয়ে সুন্দর পাখিদের মধ্যে একটি গণ্য করা হয়। মাথায় মুকুট থাকায় একে পাখির রাজাও বলা হয়। এটির মাথায় মুকুটের মতো ক্রেস্ট এবং এর গায়ে একাধিক রঙের মিশেলের কারণে এটিকে দেখতে খুব সুন্দর লাগে। সবকিছু মিলিয়ে ময়ূরকে দেখতে সত্যিই খুব সুন্দর, রঙিন এবং অসামান্য। এই সবের কারণেই ভারত সরকার ময়ূরকে জাতীয় পাখি হিসাবে ঘোষণা করার পাশাপাশি ভারতীয় বন্যপ্রাণী সুরক্ষা আইন, ১৯৭২ সালে এর অধীনে ময়ূর সুরক্ষিত করা হয়।

   

এছাড়া ভারতীয় বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২ অনুসারে, একটি ময়ূরকে হত্যা করলে কারোর ৭ বছর পর্যন্ত জেল হতে পারে। এছাড়া সবচেয়ে বিস্ময়কর বিষয় হলো এই যে ভারতের জাতীয় পাখির মৃত্যুর পর নির্ধারিত প্রটোকল অনুযায়ী ময়ূরকে দাহ করা হয়। জাতীয় পাখি ময়ূরকে মৃত্যুর পর কোথাও কবর দেওয়া হয় না। নির্ধারিত প্রটোকল অনুযায়ী তাদের মৃতদেহ দাহ করা হয়।

peacock 4

 

সেক্ষেত্রে প্রথমেই ভারতের জাতীয় পতাকায় মোড়ানো হয় ময়ূরের মৃতদেহ। তারপর তার দেহকে সসম্মানে নিয়ে যাওয়ার পর দাহ করা হয়। এখানে আরও একটি কথা বলে রাখি যে রাজ্যে ময়ূরটির মারা যায় সেই রাজ্যের বন বিভাগই ময়ূরের শেষকৃত্য সম্পন্ন করে। অনেক সময় মানুষ ময়ূরের মৃতদেহে ফুলও দেয়। এরপর তাদের সম্মানজনক বিদায় জানানো হয়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর