পরামর্শ দিতে হলে তালিবান সরকারকে দিন! অমর্ত্যকে তুলোধোনা শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্ক : অমর্ত্য সেনের (Amartya Sen) বিরুদ্ধে এবার সরব হলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। নোবেলজয়ীর উদ্দেশ্যে তিনি প্রশ্ন করেন, ‘করোনার সময়ে কোথায় ছিলেন? ভোট পরবর্তী হিংসায় বিজেপি কর্মীদের মৃত্যুর সময়ে কোথায় ছিলেন?’ শুভেন্দুর দাবি, ‘মোদিজির আসনসংখ্যা আরও বাড়বে। চারশোর বেশি আসন নিয়ে মোদীজি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হবেন’। সঙ্গে নোবেলজয়ী অর্থনীতিবিদকে কটাক্ষ করে বললেন, ‘বিদেশে থাকুন, বিশ্রামে থাকুন। পরামর্শ যদি দিতেই হয়, তালিবান সরকারকে দিন।’

অটলবিহারী বাজপেয়ী ছিলেন সেই সময়ের প্রধানমন্ত্রী। ১৯৯৯ সালে বিজেপি সরকারের রাজত্বেই ‘ভারতরত্ন’ সম্মান পান অর্মত্য সেন। কিন্তু প্রকাশ্যে বারবার মোদও সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন তিনি। ২০২৪-র লোকসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হতে পারেন বলে বিতর্কও তৈরি করেছেন।

   

amartya

সম্প্রতি সংবাদমাধ্যামকে দেওয়া সাক্ষাৎকারে অর্মত্য সেন বলেন, ‘আমার মনে হয় প্রধানমন্ত্রী হওয়ার জন্য মমতা ভীষণভাবে যোগ্য। কিন্তু এটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না যে, বিজেপির বিরুদ্ধে যে জনরোষ তৈরি হয়েছে, মমতা সেটা কাজে লাগিয়ে সবাইকে একত্রিত করে বিভেদকারী শক্তিকে রুখতে দিতে পারবে।’ অর্থনীতিবিদ মনে করেন, ‘আগামী বছরের ভোট কখনই একমুখী বা বিজেপি কেন্দ্রিক হবে না। গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আঞ্চলিক দলগুলিও’। শুধু তৃণমূল নয়, সমাজবাদী পার্টি ও ডিএমকে-র কথাও উল্লেখ করেন অমর্ত্য।

শুভেন্দু অধিকারী বলেন এদিন তোপ দেগে বলেন, ‘২০১৯-র লোকসভা ভোটের আগে এই সেন মহোদয়, তিনি এক রাজনৈতিক বক্তা হিসেবে বসেছিলেন, মোদীজি প্রধানমন্ত্রী হতে পারবেন না। মোদীজির আসন বেড়েছিল। অর্মত্যবাবু যখন ভোটের প্রায় দেড় বছর আগে, এই পূর্বাভাস করেছেন, আমি নিশ্চিতভাবে বলতে পারি, মোদিজীর আসনসংখ্যা আরও বাড়বে। চারশোর বেশি আসন নিয়ে মোদীজি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন’। তাঁর আরও বক্তব্য, ‘রাজনৈতিক নেতার মতো বক্তব্য রাখছেন অর্মত্য সেন। এই কথার সঙ্গে অর্থনীতিবিদ বা শিক্ষাবিদের কোনও সম্পর্ক আছে বলে তো আমার মনে হয় না।’ তবে শুভেন্দুর এই মন্তব্যের পর কংগ্রেস বা তৃণমূলের তরফ থেকে কোনও জবাব এখনও দেওয়া হয়নি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর