শীঘ্রই জোড়া বন্দে ভারত পেতে চলেছে রাজ্য! এই দুই রুটে চলবে ট্রেনগুলি

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই রাজ্যের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) সফর শুরু করেছে। গত ৩০ ডিসেম্বর হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে এই সেমি হাই স্পিড ট্রেনের যাত্রার শুভ সূচনা সম্পন্ন হয়েছিল। এদিকে, রাজ্যের পাশাপাশি সমগ্ৰ পূর্ব ভারতের মধ্যেই প্রথম বন্দে ভারত হিসেবে পরিগণিত হয়েছে এই ট্রেন। তবে, ঠিক এই আবহেই মিলল বড় একটি খবর।

জানা গিয়েছে, এবার রাজ্যে আসতে চলেছে আরও দু’টি বন্দে ভারত ট্রেন। এই প্রসঙ্গে রেল বোর্ড সূত্রে জানা গিয়েছে, হাওড়া-রাঁচি এবং হাওড়া-পুরী এই দুই রুটে চলবে দু’টি বন্দে ভারত এক্সপ্রেস। উল্লেখ্য যে, হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি রুটে প্রথম বন্দে ভারতের পথচলা শুরু হওয়ার পরেই হাওড়া থেকেই অন্যান্য রুটে এহেন অত্যাধুনিক ট্রেন পরিষেবা চালু করার দাবি জানিয়েছিলেন যাত্রীরা।

এমতাবস্থায়, রেলের এহেন সিদ্ধান্তের জেরে যাত্রীদের ওই দাবিই রীতিমতো মান্যতা পেল। উল্লেখ্য যে, ইতিমধ্যেই হাওড়া-রাঁচি এবং হাওড়া-পুরী এই দুই রুটে শতাব্দী এক্সপ্রেস চলাচল করে। যদিও, এই রুটগুলিতে প্রায় সারাবছরই যাত্রীদের অতিরিক্ত চাপ পরিলক্ষিত হয়। এমনকি, অনেক আগে থেকে টিকিট কাটলেও অপেক্ষা করতে হয় ওয়েটিং লিস্টে। পাশাপাশি, উৎসবের মরশুমে যাত্রীদের চাপ আরও বৃদ্ধি পায়। তাই, সবদিক বিচার করে এই দুই রুটে যাত্রা শুরু করবে বন্দে ভারত।

এছাড়াও, হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটটি পূর্ব রেলের আওতার মধ্যে পড়ে। এমতাবস্থায়, এবার দক্ষিণ-পূর্ব রেলের আওতায় বন্দে ভারত চালানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলেও জানা গিয়েছে। এদিকে, এত কম সময়ের ব্যবধানে রাজ্যে একাধিক বন্দে ভারতের আগমনের প্রসঙ্গে রাজনৈতিক দিকেও নজর রাখছেন অনেকেই। অনুমান করা হচ্ছে, লোকসভা নির্বাচনকে “পাখির চোখ” করে পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতের জন্য আরও বন্দে ভারত বরাদ্দ করতে পারে মোদী সরকার।

vande bharat howrah (1)

এমতাবস্থায়, রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যেই রাজ্যের জন্য জোড়া বন্দে ভারতের আনুষ্ঠানিক ঘোষণা হবে। মূলত, শিয়ালদহ থেকে উত্তরবঙ্গ কিংবা ভিন রাজ্যে বন্দে ভারত চালানোর প্রস্তাব মিললেও আপাতত বন্দে ভারত রাখার যথাযথ পরিকাঠামো নেই শিয়ালদহে। এদিকে, পূর্ব রেলের তরফে শুধুমাত্র হাওড়াতেই বন্দে ভারত রাখার প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে আপাতত দক্ষিণ-পূর্ব রেলের এই জনপ্রিয় দু’টি রুটকেই পরবর্তী বন্দে ভারতগুলির জন্য বেছে নেওয়া হয়েছে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর