কাজ না করেই কোটি টাকা আত্মসাৎ! প্রমাণ পেয়ে পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে বিক্ষোভ গ্রামবাসীদের

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কয়েক মাস থেকে একের পর এক দুর্নীতির অভিযোগে কঙ্কালসার দশা রাজ্যের। সেই ধারাই অব্যাহত রেখে এবার ফের প্রকাশ্যে আরেক অভিযোগ। অভিযোগের তীর স্বাভাবিকভাবেই রাজ্যের শাসক দলের বিরুদ্ধে। হয়নি একশো দিনের প্রকল্পের (100 Days Work) কাজ! অন্যদিকে গ্রামের বাসঝার,পরিত্যক্ত বাড়ি ও মরা মহানন্দা নদীতে লুকিয়ে রাখা হয়েছিল সেই প্রকল্পের বোর্ড। হদিস মিলতেই সেই সমস্ত বোর্ড এনে তৃণমূল পঞ্চায়েত (Trinamool Panchayat) সদস্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে বিক্ষোভে সামিল গ্রামবাসীরা।

বৃহস্পতিবার এই ঘটনাটি ঘটেছে মালদহের (Malda) চাঁচল ১ নং ব্লকের অলিহণ্ডা গ্রাম পঞ্চায়েতের দেবিগঞ্জ গ্রামে। অন্যদিকে গ্রামবাসীর অভিযোগ তুড়ি মেরে অস্বীকার করেছেন তৃণমূলের পঞ্চায়েত সদস্য। গোটা ঘটনা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানোতোর। উল্লেখ্য, একশো দিনের প্রকল্পের কাজ নাকি কিছুই হয়নি৷ প্রকল্পের বোর্ডও হাওয়া। সেসবের হদিস পাচ্ছিলেন না কেউই৷ অন্যদিকে রাজ্যে আসন্ন পঞ্চায়েত নির্বাচন৷ এখন নিজেদের পাওয়া সরেজমিনে বুঝে নেওয়ার সময়।

   

সেই লক্ষ্যেই সেসব বোর্ডের সন্ধানে নামেন গ্রামবাসীরা। আর তাতেই মিলল সাফল্য। শেষ পর্যন্ত খোঁজ মিলেছে প্রকল্পের বোর্ডের৷ স্থানীয়দের অভিযোগ, সেসব লুকোনো ছিল বাঁশঝাড়, পরিত্যক্ত বাড়ি থেকে শুরু করে গ্রামের মরা মহানন্দা নদীতেও৷ খুঁজে পেতেই সেসব বোর্ড তুলে এনে, গ্রামের মাঠে পুঁতে বৃহস্পতিবার বিক্ষোভ দেখান গ্রামবাসীরা৷ অভিযোগ, ১০০ দিনের কাজ প্রকল্পে ওই গ্রামে অনেক স্কিম ধরা হয়েছিল৷ কিন্তু সেসবের কাজ আর হয়নি৷ তবে খাতায় কলমে দেখানো হয়েছে সমস্ত কাজ শেষ।

এবিষয়ে অভিযুক্ত তৃণমূলের পঞ্চায়েত সদস্য জাহাঙ্গির আলমের বক্তব্য, ‘এসব বিরোধীদের চক্রান্ত৷ আমি দেবীগঞ্জের যে উন্নয়ন করেছি, তা ওদের সহ্য হচ্ছে না৷ তাই মিথ্যে অভিযোগ করে পঞ্চায়েত ভোটের আগে আমাকে বদনাম করার চেষ্টা করছে৷’ এই একই সুর শোনা গিয়েছে, চাঁচল ১ নম্বর ব্লক তৃণমূলের সভাপতি শেখ আফসার আলির গলাতেও৷ তাঁর দাবি, ‘পঞ্চায়েত নির্বাচনের আগে এটা বিরোধীদেরই চক্রান্ত৷ অলিহণ্ডা গ্রাম পঞ্চায়েতে প্রচুর উন্নয়ন হয়েছে৷ সেই উন্নয়নকে ধামাচাপা দিতেই তারা এসব চেষ্টা চালাচ্ছে৷ কাজ না হলে পাঁচ বছর ধরে মানুষ কেন চুপ করে বসে ছিল৷’

tmc flag

অন্যদিকে দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করে শাসকদলের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি শিবির। ঘটনা প্রসঙ্গে, বিজেপির জেলা যুব মোর্চার সহ সভাপতি অয়ন রায়ের বক্তব্য, ‘পঞ্চায়েত ভোট যত এগিয়ে আসছে, তৃণমূলের দুর্নীতি ততই প্রকাশ্যে আসছে৷ অলিহণ্ডা গ্রাম পঞ্চায়েতের সদস্য জাহাঙ্গির আলম ১০০ দিনের কাজের বোর্ডগুলোও লুকিয়ে রেখেছিল৷ গ্রামবাসীরা তা জানতে পেরে বোর্ডগুলি খুঁজে এনে বিক্ষোভ দেখিয়েছেন৷ ‘

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর