বিহারে আবারও পালাবদল? BJP-র সঙ্গে যোগাযোগে JDU-র অনেক বিধায়ক! দাবি উপেন্দ্র কুশওয়াহার

বাংলা হান্ট ডেস্ক : আবারও তোলপাড় বিহারের (Bihar) রাজনীতি। সদ্য হয়েছে ওলটপালট হয়েছে বিহারে! সে রাজ্যে বিজেপির হাত ছেড়ে নীতিশ কুমারের জেডিইউ আরজেডির সঙ্গে জোট গড়েছে। নীতিশ কুমার (Nitish Kumar) ও তেজস্বী যাদবরা হাত মিলিয়ে গড়েছেন বিহারের সরকার। এরই মধ্যে সদ্য নীতীশ কুমারের পার্টি জেডিইউ নেতা উপেন্দ্র কুশওয়াহা (Upendra Kushwaha) দিল্লিতে যান। তিনি সেখানে এইমসে চেক আপ করান। আর সেই সময়ই তিনি কয়েকজন বিজেপি নেতাদের সঙ্গে দেখা করেছেন বলে খবর। যা নিয়ে জল্পনা শুরু হয় বিহারে।

এই জল্পনাকে উস্কে দেন উপেন্দ্র কুশওয়াহার নিজেই। বিহার ফেরার পর তাঁর সঙ্গে বিজেপি নেতাদের এই সাক্ষাৎ বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, ‘এসব ভুল রটনা। আমি জেডিইউ-এর হাত শক্ত করতে চাইছি। দল ক্রমশই কমজোর হয়ে পড়ছে। মানুষ এটার ভুল ব্যাখ্যা করছে। দলের যে কোনও নেতার সঙ্গে কথা বললেই তিনি বলবেন দল কতটা দুর্বল হয়ে পড়েছে। দিল্লিতে আমি চিকিৎসা করিয়েছি। কিন্তু আমার ময়নাতদন্ত হচ্ছে বিহারে।’

   

Untitled design 2022 08 12T131210.234

জল্পনা তৈরি হচ্ছে, তাহলে কি উপেন্দ্র কুশওয়াহা বিজেপিতে যোগ দিচ্ছেন? জল্পনাকে উস্কে দিয়ে বিজেপি জানায়, ‘উপেন্দ্র কুশওয়াহা এনডিএর প্রাক্তন মন্ত্রী ছিলেন। যে নেতারা উন্নয়নের রাজনীতির পক্ষে আর জাতীয়তার পক্ষে তাঁদের সকলকে আমাদের পার্টিতে স্বাগত।’ বিজেপির মুখপাত্র অরবিন্দ কুমার সিংয়ের এই বক্তব্যেই তোলপাড় শুরু হয়ে যায়। উল্লেখ্য, দিল্লির এইমসে উপেন্দ্র কুশওয়াহা রুটিন চেক আপ করতে যান দু’দিন আগেই। সেখানেই তাঁর সঙ্গে বিজেপি নেতা প্রেমরঞ্জন প্যাটেল, সঞ্জয় টাইগার, যোগেন্দ্র পাসওয়ান দেখা করতে যান। সেই খবর ঘিরেই শুরু হয়ে যায় জল্পনা। প্রশ্ন ওঠে তাহলে কি, বিহারের রাজনীতিতে আবারও কোনো বড় পরিবর্তন আনতে চলেছেন উপেন্দ্র কুশওয়াহা।

২০২৪ লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে সব দলই প্রস্তুতি নিচ্ছে। সেই জায়গা থেকে বিহারের রাজনীতি তথা গোবলয়ে নতুন জল্পনা উপেন্দ্র কুশওয়াহাকে ঘিরে। উপেন্দ্র কুশওয়া ২ বছর আগে রাষ্ট্রীয় সমতা পার্টি জুড়ে দিয়েছিলেন নীতিশ কুমারের জেডিইউয়ের সঙ্গে। সদ্য উপেন্দ্র কুশওয়াহা দাবি করেন তাঁর উপ মুখ্যমন্ত্রী হওয়ার রাস্তায় বাধা দেন নীতিশই। শুধু তাই নয়, আরজেডির সঙ্গে নীতীশের পার্টির জোটেরও বিরোধী ছিলেন উপেন্দ্র। এই পরিস্থিতিতে বিহারে আবারও সত্তা পরিবর্তন হবে কিনা সেটাই দেখার।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর