‘পরাক্রম দিবসে’ নেতাজিকে শ্রদ্ধা জ্ঞাপন মোদির! জন্মবার্ষিকীতে স্মরণ করলেন বাল সাহেব ঠাকরেকেও

বাংলা হান্ট ডেস্ক : ‘ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন’, নেতাজির (Netaji Subhas Chandra Bose) প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এই বার্তাই দেন প্রধামন্ত্রী মোদি (PM Narendra Modi)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ‘পরাক্রম দিবস’ উপলক্ষে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে তাঁর ১২৬ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান। এরই সঙ্গে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য তাঁর অবদানকে স্মরণ করেছেন।

এদিনের অনুষ্ঠানে, শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান নমো। প্রসঙ্গত, ২০২১ সালে, কেন্দ্রীয় সরকার ২৩ জানুয়ারী নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ হিসাবে উদযাপন করার কথা ঘোষণা করে। এদিন মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য নেতাজি সুভাষ চন্দ্র বসুর আত্মত্যাগকে স্মরণ করে নেতাজিকে উৎসর্গ করে একটি ‘স্মৃতিসৌধ’ উদ্বোধন করেন। প্রস্তাবিত স্মৃতিসৌধটি রস দ্বীপে স্থাপন করা হয়েছে। ২০১৮ সালে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামে দ্বীপের নামকরণ করা হয়।

   

Modi 1

একটি টুইট বার্তায় মোদি লেখেন, ‘আজ, পরক্রম দিবসে, আমি নেতাজি সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জানাই এবং ভারতের ইতিহাসে তাঁর অনন্য অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধের জন্য স্মরণীয় হয়ে থাকবেন নেতাজি। তাঁর ধ্যান-ধারণা চিন্তাভাবনায় অনুপ্রাণিত হয়ে আমরা ভারতের জন্য তার স্বপ্নকে বাস্তবায়িত করার লক্ষ্যে কাজ করে চলেছি।’ পরাক্রম দিবসে, নমো আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি বৃহত্তম দ্বীপের নাম পরম বীর চক্র বিজয়ীদের নামে রাখেন।

জানা গিয়েছে, নিকোবর-দ্বীপপুঞ্জের বৃহত্তম অনামী দ্বীপের নামকরণ করা হয়েছে মেজর সোমনাথ শর্মার নামে। ১৯৪৭ সালের ৩ নভেম্বর শ্রীনগর বিমানবন্দরে পাক হামলার মোকাবিলা করতে গিয়ে প্রাণ দিয়েছিলেন ভারতের এই বীর সৈনিক।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর