থিমের চমক ভাঙড়ে! ১৩০ ফুট বাগদেবীর মণ্ডপের ওপর সুবিশাল স্টাচু অফ লিবার্টির মূর্তি

বাংলা হান্ট ডেস্কঃ আজ ২৬ জানুয়ারি, গোটা দেশে জুড়ে পালিত হচ্ছে ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। তবে এই একই দিনে বাঙালির সরস্বতী পুজোও বটে। জেলায় জেলায় ধুমধাম করে চলছে বাগদেবীর আরাধনা। বাদ পড়েনি ভাঙড়ও (Bhangar)। সেখানে সকলকে একেবারে তাক লাগিয়ে গড়ে উঠেছে আমেরিকার স্ট্যাচু অব লিবার্টির (Statue of Liberty) আদলে সরস্বতী প্রতিমা। যা দেখে আপ্লুত সকলে।

নিউটাউন লাগোয়া কলকাতা লেদার কমপ্লেক্স থানা এলাকার কুলবেড়িয়া গ্রামে এ বার সরস্বতী পুজোর থিম আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টি। চারিদিকে আলোর রোশনাই। প্রায় ১৩০ ফুট মণ্ডপের ওপর সুবিশাল স্টাচু অফ লিবার্টির মূর্তি। আর মণ্ডপের ভেতরে সুসজ্জিতা বিদ্যার দেবী মা সরস্বতী। সবমিলিয়ে মনোমুগ্ধকর পরিবেশ চারিদিকে। এককথায় এবার ১৩ তম বর্ষে সকলকে তাক লাগিয়ে দিল কুলবেড়িয়ার মাকালী সংঘ।

   

বুধবার এই পুজোর উদ্বোধন করেন ভাঙড় ২ পঞ্চায়েত সমিতির সভাপতি আরাবুল ইসলাম, তৃণমূল নেতা সাবির শেখ। সাংসদ শুভাশিস চক্রবর্তী উদ্বোধনী অনুষ্ঠানে নিজে না আসতে পারলেও পুজোর জন্য সকলকে শুভেচ্ছা জানিয়েছে। সমাজের তথাকথিত রীতি-নীতির তোয়াক্কা না করে এই পুজোর আয়োজনে প্রতিবারের ন্যায় এবারেও সামিল হয়েছেন এলাকার হিন্দু-অহিন্দু সকল সম্প্রদায়ের মানুষ।

পুজো প্রসঙ্গে পঞ্চায়েত সমিতির সভাপতি আরাবুল বলেন, “ভাঙড় মুসলিম প্রধান এলাকা হলেও এখানে ঘরে ঘরে সরস্বতীর আরাধনা করা হয়। অনেক বারোয়ারী ও ক্লাব সংগঠন ছোট বড় মাঝারি মাপের পুজো করলেও এতবড় মণ্ডপ আর কোথাও নেই। এটা আমাদের জেলার সেরা সরস্বতী পুজো। পাশাপাশি পুজোর মূল উদ্যোক্তা পবিত্র মণ্ডল বলেন, “চারদিন ধরে এখানে সরস্বতী পুজো উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাছাড়া এলাকার সাধারণ আর্ত পীড়িত মানুষের জন্য ভোগ বিতরণ, বস্ত্র বিতরণ অনুষ্ঠান হবে।”

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর