পাকিস্তানে ২৫০ টাকা প্রতি লিটার পেট্রোল, তবু ভারতের থেকে সস্তা! জেনে নিন কী ভাবে

বাংলাহান্ট ডেস্ক: পাকিস্তানের আর্থিক অবস্থা বোঝাতে গেলে বলতে হয়, কাঙাল হওয়ার পথে এগোচ্ছে তারা। সাধারণ মানুষের মুখে দু’বেলা দু’মুঠো খাবারও ঠিক করে উঠছে না। মুদ্রাস্ফীতির ফলে জিনিসের দামও আকাশছোঁয়া। তলানিতে থাকা বিদেশি মুদ্রার ভান্ডারের ফলে বিদেশ থেকে আমদানিও করতে পারছে না শাহবাজ সরকার। একইসঙ্গে সেখানে জ্বালানির দামও (Pakistan fuel price hike) সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে। 

প্রতিবেশী রাষ্ট্রে পেট্রোলের দাম লিটার প্রতি প্রায় ২৫০ টাকায় গিয়ে পৌঁছেছে। তবুও সেখানে ভারতের থেকেও সস্তায় জ্বালানি বিক্রি হচ্ছে। এই মুহূর্তে পাকিস্তানে আটা-ময়দার চরম ঘাটতি দেখা দিয়েছে। ফলে মানুষের খাদ্য সমস্যা তৈরি হয়েছে। পাশাপাশি, প্রয়োজনীয় ওষুধের ভান্ডারও তলানিতে চলে গিয়েছে। একইসঙ্গে দেশের অর্থভান্ডার খালি হচ্ছে। তাই চরম সমস্যায় রয়েছে জিন্নার দেশ।

Pakistan Petrol Diesel Price1

মুদ্রাস্ফীতির মধ্যেই পাক সরকার জ্বালানির দাম আরও বাড়িয়ে দেওয়ায় তা চলে গিয়েছে জনসাধারণের নাগেলের বাইরে। যতক্ষণ অবধি পুরোনো দাম লাগু থাকছে, মানুষ পেট্রোল পাম্পগুলির বাইরে লাইন দিচ্ছেন। একাধিক জায়গায় পেট্রোল পাম্পও বন্ধ রাখা হয়েছে। রবিবার লিটার প্রতি ৩৫ টাকা করে বাড়ানো হয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এর জেরে পাকিস্তানে এক লিটার পেট্রোল বিক্রি হচ্ছে ২৪৯.৮০ পাক রুপিতে। ডিজেল বিক্রি হচ্ছে ২৬২.৮০ পাক রুপিতে। 

pak petrol pump

শুধু তাই নয়, পাক রুপির হারেও ক্রমশ পতন হচ্ছে। অর্থনৈতিক সঙ্কটের ফলেই এই পতন হচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এখন ২৬০ পাক রুপির পরিবর্তে এক ডলার পাওয়া যাচ্ছে। ভারতেও এক ডলারের দাম হয়েছে ৮১.৬৪ টাকা। অর্থাৎ এক টাকার দাম এই মুহূর্তে ৩.১০ পাক রুপি। এই হিসেবে ভারতের থেকে অনেকটাই সস্তায় পাকিস্তানে পেট্রোল-ডিজেল পাওয়া যাচ্ছে। একজন ভারতীয় পাকিস্তানে পেট্রোল বা ডিজেল কিনতে গেলে তাঁর সুবিধা হবে। কারণ পাকিস্তানে এক ডলারের বিনিময়ে এক লিটারেরও বেশি পেট্রোল কিনতে পাওয়া যাচ্ছে। অন্যদিকে, এক ডলারের পরিবর্তে এক লিটার ডিজেলও পাওয়া যাচ্ছে।

কিন্তু ভারতে এক ডলারে এক লিটার পেট্রোল পাওয়া অসম্ভব। এ দেশে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০০ টাকা ছাড়িয়েছে। অন্যদিকে ডিজেলও ৯০ টাকা প্রতি লিটার ছাড়িয়েছে। ফলে এক ডলারের বিনিময়ে এক লিটার পেট্রোল পাওয়া যাবে না এখানে। ভারতে এক লিটার ডিজেল কিনতে গেলেও এক ডলার ও বাড়তি ৭.৯৬ টাকা দিতে হবে। ভারত ও পাকিস্তানের কথা বললে, আমাদের দেশে পেট্রোল ২০ শতাংশ বেশি দামি। এর অন্যতম কারণ জ্বালানির উপর বসানো কেন্দ্র ও রাজ্যগুলির কর। অতিরিক্ত করের ফলেই এ দেশে প্রতিবেশী দেশের তুলনায় দামি হয়েছে জ্বালানি।

Avatar
Subhraroop

সম্পর্কিত খবর