গোটা দেশকে টেক্কা দিয়ে দ্রুত হারে রফতানি বেড়েছে বাংলায়! দাবি মমতার সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ অর্থনীতি নিয়ে স্বস্তি রাজ্যের। গোটা দেশের গড়ের থেকেও দ্রুত হারে রফতানি (Export) বৃদ্ধি পেয়েছে বাংলায়। ঠিক এমনটাই দাবি পশ্চিমবঙ্গ সরকারের (State Government)। সামগ্রিক দিক থেকে বিচার করলে ভারতবর্ষের (India) রফতানি বৃদ্ধির গড়ের তুলনায় এগিয়ে রয়েছে দেশের ৮টি রাজ্য। যার মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গ (West Bengal)। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই সময়ে জাতীয় স্তরে হার ছিল ৩৪.৬%। পাশাপাশি, দিল্লি এবং কেরলে রফতানি যথাক্রমে ২০% ও ৫৬% হ্রাস পেয়েছে।

অন্যদিকে, ২০২১-২২ এ পশ্চিমবঙ্গের রফতানির পরিমান প্রায় ৫৫% বৃদ্ধি পেয়েছে। যেখানে একদিকে কোভিড মহামারীর দরুন তার পরবর্তী সময়ে বানিজের ক্ষেত্রে করুন দশা ছিল গোটা বিশ্বের। সেখানে অন্যদিকে এই সময়ের বিপুল পরিমানে লাভ উঠিয়েছেন বাংলার ব্যবসায়ীরা। এদিন ঠিক এমনই কিছু পরিসংখ্যান প্রকাশ্যে আনলেন রাজ্যের বাণিজ্য ও শিল্প মন্ত্রী শশী পাঁজা। উল্লেখ্য, ২০২০-২১ সাল করোনা ফলে তার আগের বছর, ২০১৯-২০-র সঙ্গে এই তুলনা করা হয়েছে।

   

গত সপ্তাহে বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো-তে যোগ দেন শিল্প মন্ত্রী। জানিয়ে রাখি, বঙ্গের ব্যবসায়ী সংগঠনের যৌথমঞ্চ CWBTA এই এক্সপো-র আয়োজন করে। সেখানেই এই তথ্য তুলে ধরেন রাজ্যের মন্ত্রী। পাশাপাশি বুধবারের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কলকাতার চেয়ারম্যান তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিমও।

ঠিক কি বললেন বাণিজ্য ও শিল্প মন্ত্রী? এদিন শশী পাঁজা বলেন, ‘২০২১-২২ সালে পশ্চিমবঙ্গ থেকে প্রায় ১৩.৯ বিলিয়ন মার্কিন ডলার অঙ্কের রফতানি করা হয়েছে। এটি আগের বছরের তুলনায় ৫৫% বেশি। বিশ্ব জুড়ে একটি মন্দা ও অস্থিরতার পরিবেশ রয়েছে। আমার দফতর এবং রাজ্য সরকার রফতানিকারকদের যতটা সম্ভব সহায়তা করছে।’

mamata

ফিরহাদ হাকিম বলেন, ‘গত ১১ বছরে একদিনও ধর্মঘট করে সময় নষ্ট করা হয়নি। গত ৬ বছরে পশ্চিমবঙ্গে জিডিপি বছরে গড়ে ১২% করে বেড়েছে। শিল্প তালুকের সংখ্যা ২০১১ সালে ৪৯টি ছিল। আর এই বছর সেটা বেড়ে ৫৫৪-তে পৌঁছে গিয়েছে। ফলে রাজ্যের একনাগাড়ে বৃদ্ধির প্রচেষ্টা এর থেকেই স্পষ্ট হয়ে যায়।’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর