‘দিদির দূত’দের সঙ্গে ছবি দেখে রেগে বোম স্বামীরা! মুর্শিদাবাদে বধূদের ‘তালাকের হুমকি’

বাংলা হান্ট ডেস্কঃ পঞ্চায়েত ভোট (Panchayat Vote) পূর্বে দিদির সুরক্ষা কবচ কর্মসূচীতে নেমেছে শাসকদল তৃণমূল কংগ্রেস (Trinamool)। ‘দিদির দূত’ (Didir Doot) হয়ে সাধারণ মানুষের সমস্যা নিরসনে তাদের দুয়ারে দুয়ারে পৌঁছে যাচ্ছেন তৃণমূলের নেতা-মন্ত্রী থেকে শুরু করে বিধায়ক, সাংসদরা। কথা বলছেন স্থানীয় মানুষদের সহ বাড়ির মহিলাদের সাথে। বধূদের সঙ্গে তুলছেন ছবিও। এবার সেই নিয়েই ঘটল বিপত্তি।

বাড়ির বধূদের সঙ্গে তৃণমূল নেতাদের তোলা সেই ছবি ভাইরাল হতে তার জেরেই নাকি অনেকেরই এখন সংসার ভাঙার উপক্রম! এই অভিযোগ তুলেই এবার মুর্শিদাবাদ (Murshidabad) জেলার জলঙ্গি থানায় অবস্থান বিক্ষোভ (Women Protest) দেখালেন কীর্তনীয়া পাড়ার শতাধিক মহিলা। তাদের দাবি, বিনা অনুমতি ‘দিদির দূত’দের সঙ্গে তাঁদের ছবি সমাজমাধ্যমে পোস্ট করা হয়েছে। যা দেখে তাঁদের ওপর ক্ষোভ দেখাচ্ছেন তাদের স্বামীরা।

   

শুধুই কী তাই, মহিলাদের অভিযোগ, বাড়িতে তাঁদের মারধরের পাশাপাশি তালাকের হুমকিও দেওয়া হচ্ছে। ছবি গুলো ঘিরে ক্রমশ্যই সংসার ভাঙ্গনের দুশ্চিন্তা তাড়া করছে তাদের। এই নিয়েই ‘দিদির দূত’দের বিরুদ্ধে ‘সম্মানহানি’র অভিযোগ তুলে তাঁদের শাস্তির দাবিতে সরব হয়েছেন সেসব মহিলারা। অন্যদিকে এই নিয়েই শুরু রাজনৈতিক তরজা। ভাইরাল হওয়া ছবির সত্যতা যাচাই করেনি বাংলা হান্ট।

অভিযোগ খারিজ করে তৃণমূলের দাবি, তাদের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাচ্ছে বিরোধীরা। অন্যদিকে, শাসকদলকে বিধঁতে দেরী করেনি বিরোধী শিবির। প্রসঙ্গত, সম্প্রতি কীর্তনীয়া পাড়ায় বাসিন্দাদের অভাব-অভিযোগের কথা শুনতে গিয়েছিলেন স্থানীয় তৃণমূল কর্মীরা। এরপরই তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচির ব্যাজ ও পোস্টার হাতে বাড়ির মহিলাদের সঙ্গে ছবি তোলেন সেই নেতারা।

tmc flg

এরপর অনুমতি ছাড়াই সেই তৃণমূলের বিভিন্ন গ্রুপ থেকে সমাজমাধ্যমে ছড়িয়ে দেওয়াতেই ঘটে বিপত্তি। এই বিষয়ে ছ’জন স্থানীয় তৃণমূল নেতার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানান এক অভিযোগকারী। অন্যদিকে আরেক মহিলার কথায়, ‘‘এক জনের ফোনে ওই ছবি দেখে আমায় মারধর করেছেন আমার স্বামী। বাড়ি থেকেও তাড়িয়ে দিয়েছেন। আমি তো বুঝিনি যে, ওরা ছবিগুলো এ ভাবে ছড়িয়ে দেবে!’’

ঘটনা প্রসঙ্গে শাসকদলকে একহাত নিয়ে কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘ধর্মীয় ঐতিহ্য-সংস্কৃতি না জেনে এ ভাবে দলীয় কর্মসূচির নামে কোনও মহিলার সম্মানহানি করা উচিত হয়নি।’’ অন্যদিকে তৃণমূলের চেয়ারম্যান আবু তাহের খানের দাবি, ‘‘পঞ্চায়েত ভোটের আগে পরিকল্পিত ভাবে নোংরামো করছেন বিরোধীরা। আমি দিল্লিতে আছি। এ বিষয়ে বিস্তারিত খোঁজ নিয়ে পরে জানাব।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর