বাংলার দুর্নীতির তদন্ত করাতে বিলেতের এজেন্সি ডাকব! CBI-র উপর খাপ্পা বিচারপতি গাঙ্গুলি

বাংলা হান্ট ডেস্কঃ ফের এজলাসে হুঙ্কার হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly)। ভরা এজলাসেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের (CBI) উপর তীব্র বিরক্তি দেখালেন বিচারপতি। শুধু তাই নয়, দরকার পড়লে এমআই ফাইভকে দিয়ে তদন্ত করানোর হুঙ্কারও দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

এমআই ফাইভ (MI 5), ইংল্যান্ডের গোয়েন্দা সংস্থা। পূর্বেও বহুবার সিবিআই এর তদন্তের গতির ওপর প্রশ্ন তুলেছেন বিচারপতি, এবার প্রয়োজনে ভারতীয় সংস্থার বদলে বিলেতের এজেন্সিকে দিয়ে বাংলার দুর্নীতির তদন্ত করানোর কথা বললেন বিচারপতি। পাশাপাশি, সিবিআইআয়ের জন্য খারাপ সময় ঘনিয়ে আসছে বলেও মন্তব্য করেন বিচারপতি।

   

প্রসঙ্গত, এদিন বিচারপতি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে ২০১৬ সালের শিক্ষক নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলার শুনানি ছিল। সেই তদন্তের গতি দেখেই তদন্তকারী সংস্থার ওপর বেজায় ক্ষুব্ধ বিচারপতি গঙ্গোপাধ্যায়। সিবিআই এর উদ্দেশ্য প্রশ্ন তুলে বলেন, “এত কালক্ষেপ হচ্ছে কেন?”

প্রসঙ্গত, দু’দিন আগেই নিয়োগ মামলায় এক সিবিআই অফিসারকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তার মতে সিবিআইয়ের মতো বিচারবিভাগের বিশ্বাস বজায় রাখতে পারছে না। পাশাপাশি সিবিআই সঠিকভাবে কাজ করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে তা জানাবে বলেও হুঁশিয়ারি দেন বিচারপতি।

justice ganguly

উল্লেখ্য, এদিনের শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলার জন্য সিবিআই-এর কাছে আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে সমস্ত রিপোর্ট চেয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিছুদিন থেকেই একাধিক গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ উঠে আসছে বিচারপতির কাছ থেকে। একদিকে যেমন তদন্তকারী সংস্থার ওপর খড়গহস্ত বিচারপতি, তেমনি আক্ষেপ প্রকাশ করেছেন দিদির চারপাশে থাকা দুর্বৃত্তদের সংখ্যা নিয়েও।

প্রসঙ্গত, একদিন আগেই মানিক প্রসঙ্গ টেনে ভরা এজলাসে বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করে বলেন , ‘‘দিদি একা আর সামলাতে পারছেন না। চারপাশে এত দুর্বৃত্ত থাকলে তিনি সামলাবেন কী করে?’’ সাথেই এই প্রসঙ্গে ‘হাজার টাকার বাগান খাইলো পাঁচ সিকার ছাগলে!’ এই গানটি স্মরণ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর