বরোদা সহ এই তিন ব্যাঙ্কের উপর বিপুল জরিমানা RBI-র, প্রভাব পড়বে গ্রাহকদের উপর?

বাংলা হান্ট ডেস্ক: ব্যাঙ্কিং প্রক্রিয়াকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে এবং সামগ্রিকভাবে পুরো বিষয়টির সঠিক নিয়ন্ত্রণের জন্য যেকোনো রকমের নিয়ম লঙ্ঘনের ক্ষেত্রেই নিয়ম লঙ্ঘনকারী ব্যাঙ্ককে সরাসরি জরিমানার মুখে ফেলে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। সেই রেশ বজায় রেখেই এবার একইসাথে তিনটি ব্যাঙ্কের উপর বিপুল জরিমানা আরোপ করল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, RBI নিয়ম লঙ্ঘনের জন্য এবার ব্যাঙ্ক অফ বরোদা, নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক এবং Krazybee সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের উপর জরিমানা আরোপ করেছে। মূলত, ব্যাঙ্ক অফ বরোদাকে ৩০ লক্ষ টাকা, নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ককে ৩৯.৫০ লক্ষ টাকা এবং Krazybee সার্ভিসেস প্রাইভেট লিমিটেডকে ৪২.৪৮ লক্ষ টাকার জরিমানা করা হয়। এমতাবস্থায়, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে যে কেন রিজার্ভ ব্যাঙ্ক এই তিনটি ব্যাঙ্ককে জরিমানার মুখে ফেলল? বর্তমান প্ৰতিবেদনে সেই প্রসঙ্গটিই বিস্তারিতভাবে উপস্থাপিত করা হল।

   

ব্যাঙ্ক অফ বরোদা: রিজার্ভ ব্যাঙ্কের জারি করা বিবৃতি অনুসারে তদন্ত রিপোর্টে দেখা গেছে যে, ব্যাঙ্ক অফ বরোদা ছোট অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে লেনদেনের সীমা লঙ্ঘন করেছে। এছাড়াও, ব্যাঙ্কের কিছু টার্ম ডিপোজিটের অ্যাকাউন্টে প্রযোজ্য সুদের হারগুলি পুরোনো সুদের হার অনুসারে ছিল বলেও জানা গিয়েছে।

Krazybee সার্ভিসেস প্রাইভেট লিমিটেড: নন ব্যাঙ্কিং ফাইন্যান্স কোম্পানির এজেন্ট Krazybee সার্ভিসেস প্রাইভেট লিমিটেড ঋণ উশুলের সময় গ্রাহকদের হয়রানি করেছে বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, Krazybee-র এজেন্টদের দ্বারা গ্রাহকদের হয়রানির পাশাপাশি হুমকিও দেওয়া হয়। এই কারণে, RBI সংশ্লিষ্ট ব্যাঙ্ককে ৪২.৪৮ লক্ষ টাকার জরিমানা করেছে।

rbi

নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক: এদিকে, নর্থ ইস্ট স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক তার “লোন অ্যাকাউন্ট”-কে নন-পারফর্মিং অ্যাসেটস (NPA) হিসেবে আলাদা করতে পারেনি। এই কারণে, মূল্যায়নের পরে ব্যাঙ্কের দেওয়া তথ্য এবং NPA-তে বড়সড় পার্থক্য পরিলক্ষিত হয়েছে। যদিও, RBI-এর এই পদক্ষেপ ব্যাঙ্কগুলির গ্রাহকদের উপর কোনো প্রভাব ফেলবেনা বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর