রেল ইঞ্জিন, ব্রিজ, মোবাইল টাওয়ার চুরির পর এবার নয়া নজির! বিহারে হাপিশ ২ কিলোমিটার রেলপথ

বাংলা হান্ট ডেস্ক: দেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় প্রতিদিনই কোনো না কোনো চুরির ঘটনা সামনে আসে। তবে, সাম্প্রতিককালে চুরির নিরিখে একের পর এক নজির স্থাপন করেছে পড়শি রাজ্য বিহার (Bihar)। ইতিমধ্যেই সেখানে রেল ইঞ্জিন, ব্রিজ এমনকি আস্ত মোবাইল টাওয়ার চুরির ঘটনা সামনে এসেছে। তবে, এবার যা চুরি হয়েছে সেটি জানার পর রীতিমতো চক্ষু চড়কগাছ হয়ে যাবে সকলের।

মূলত, সম্প্রতি বিহারের সমস্তিপুর জেলায় রেল লাইন চুরির ঘটনা ঘটেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, চুরি যাওয়া ট্র্যাকের দৈর্ঘ্য প্রায় ২ কিমি। পাশাপাশি, এহেন ঘটনায় রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (RPF) ২ কর্মীকে সাসপেন্ডও করা হয়েছে। এমন পরিস্থিতিতে অভিযুক্তদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করা হচ্ছে। সেখানে তাঁরা দোষী প্রমাণিত হলে FIR নথিভুক্ত করা হবে। এদিকে, এই ঘটনাটি গত ২৪ জানুয়ারি সামনে এসেছিল। যেটিকে স্ক্র্যাপ কেলেঙ্কারি নামে অভিহিত করা হচ্ছে।

   

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ঘটনাটি সমস্তিপুর রেলওয়ে বিভাগের সাথে সম্পর্কিত। দীর্ঘদিন ধরে সেখানে লোহাট চিনিকলটি বন্ধ ছিল। এমতাবস্থায়, পণ্য পরিবহণের জন্য ওই মিলে রেললাইন নির্মাণ করা হয়। এই লাইনটি মিলটিকে সরাসরি পান্ডৌল রেল স্টেশনের সাথে সংযুক্ত করত। এদিকে, বর্তমানে এই রেললাইনটিও বন্ধ ছিল।

এমন পরিস্থিতিতে, মিলটি বন্ধ হয়ে যাওয়ার পর সেখানে মজুত থাকা পণ্য টেন্ডারের মারফত স্ক্র্যাপ অর্থাৎ বাতিল হিসেবে নিলামে তোলার কথা ছিল। যার মধ্যে অন্তর্ভুক্ত ছিল রেললাইনও। এদিকে, আধিকারিকরা খবর পান যে, দফতরের কয়েকজনের যোগসাজশে প্রায় দুই কিলোমিটার দীর্ঘ রেললাইন টেন্ডার ছাড়াই বিক্রি করা হয়েছে। তৎক্ষণাৎ অধিকারিকরা তদন্ত করে ওই অভিযোগের সত্যতা সম্পর্কে জানতে পারেন।

1280px rail track

ইতিমধ্যেই দ্বারভাঙ্গা আরপিএফ পোস্টেও এই বিষয়ে মামলা দায়ের করা হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এখন চুরি হওয়া ট্র্যাকগুলি উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই লোহাট মিলের পাশে অবস্থিত বেলাহী গ্রামের এক ব্যক্তির বাড়ি থেকে কিছু ট্র্যাক উদ্ধার করা হয়েছে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর